ভাষা শহিদদের যেভাবে স্মরণ করলেন সাকিব-তামিমরা

ভাষা শহিদদের যেভাবে স্মরণ করলেন সাকিব-তামিমরা

খেলা

ফেব্রুয়ারি ২১, ২০২৪ ১২:৫৭ অপরাহ্ণ

আজ মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বিশেষ এই দিবসের প্রথম প্রহর থেকেই ভাষার জন্য প্রাণ উৎসর্গকারী শহিদদের গভীর শ্রদ্ধায় স্মরণ করেছে গোটা দেশের মানুষ। সেইসঙ্গে সারাবিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা কোটি বাঙালিরাও নিজ উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করছেন।

দেশের মাটিতে গড়িয়েছে দশম বিপিএল। এই টুর্নামেন্ট নিয়ে ব্যস্ততম সময় কাটাচ্ছেন বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা। তাতে কি, মহান শহিদ দিবসে ভাষার জন্য আত্মদানকারী বীরদের ভুলে যাননি তারা। মঙ্গলবার দিবাগত রাত থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে শহিদ দিবসকে ঘিরে নানা পোস্ট করছেন সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মুশফিকুর রহিমরা।

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান লিখেছেন, ‘ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা রেখে সবাইকে জানাই একুশে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আন্তরিক শুভেচ্ছা।’

ভাষা শহিদদের শ্রদ্ধা জানিয়ে টাইগারদের সাবেক অধিনায়ক তামিম ইকবাল লেখেন, মহান ২১শে ফেব্রুয়ারি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহিদদের প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা।

টাইগারদের উইকেটরক্ষক-ব্যাটার মুশফিকুর রহিম লিখেছেন, সর্বস্ব দিয়ে অধিকার আদায়ের লড়াইয়ে বাঙালি জাতি পিছপা হয়নি কখনোই। ৫২’র ভাষা আন্দোলনেও এর কোন ব্যতিক্রম ঘটেনি। মায়ের ভাষার অধিকার রক্ষার জন্য জীবন দিয়েছিল যেই সকল ভাষা শহিদেরা, তাদের অপরিমেয় ত্যাগই আমাদের এগিয়ে চলার অনুপ্রেরণা। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সকল ভাষা শহিদদের প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা।

বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ফেসবুকে একটি ছবি শেয়ার করেছেন। যেখানে লেখা রয়েছে, একুশের চেতনায় উজ্জীবিত হোক সকল বাঙালির হৃদয়। ২১ আমার অহংকার।

টাইগার অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ লিখেছেন, ‘১৯৫২ সালে শহিদদের রক্তের বিনিময়ে আমরা পেয়েছি বাংলা ভাষার স্বাধীনতা। তাঁদের এই হার না মানা সংগ্রাম প্রতিনিয়ত আমাদের দেয় এগিয়ে চলার অনুপ্রেরণা। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষার জন্য প্রাণ দেওয়া শহিদদের প্রতি রইল বিনম্র শ্রদ্ধা।’

টাইগারদের তরুণ তুর্কি তাওহীদ হৃদয়ও ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। তিনি লেখেন, চেতনার পথে দ্বিধাহীন অভিযাত্রী বেশে বাঙালিকে সর্বদা চলার প্রেরণা জোগায় একুশ। আজ সেই অমর একুশে। শোক বিহ্বলতা, বেদনা আর আত্মত্যাগের অহংকারে উদ্বেলিত হওয়ার দিন আজ। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সকল ভাষা শহিদদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *