ব্রাজিলের জনপ্রিয় স্ট্রিটফুডের খোঁজ

ব্রাজিলের জনপ্রিয় স্ট্রিটফুডের খোঁজ

ফিচার

অক্টোবর ২৯, ২০২২ ৭:৫৪ পূর্বাহ্ণ

দক্ষিণ আমেরিকার বৃহত্তম একটি দেশ ব্রাজিল। এই দেশে রয়েছে বৈচিত্রময় সংস্কৃতি এবং প্রাকৃতিক দৃশ্য। দেশের মানুষ সহজেই একজনের বিপদে আরেকজন এগিয়ে আসে। এদের খাদ্য বৈচিত্র উল্লেখযোগ্য। বিশেষ করে এদের স্ট্রিটফুডগুলো দারুণ স্বাদের হয়ে থাকে। ব্রাজিলের জনগণ পছন্দ করে এমন খাবারের তালিকায় যা আছে-

>>ব্রাজিলের জনপ্রিয় স্ট্রিটফুডগুলোর মধ্যে একটি কক্সিনাস। এটি যেমন ইয়াম্মি ও ক্রাঞ্চি। কক্সিনাস দেখতে অনেকটা পর্তুগিজ খাবার ড্রামস্টিকের মতো হয়ে থাকে। কক্সিনাসের ডো তৈরি করা হয় মুরিগর ঝোল ও ময়দা দিয়ে। স্টাফড করা হয় কিমা মুরগি ও মশলা দিয়ে। কক্সিনাস তৈরিতে আলু ব্যবহার করা যায়। তবে আলুর পরিবর্তে মুরগি ব্যবহার করার প্রচলনও আছে।

কক্সিনাস

কক্সিনাস

>>ব্রাজিলে সন্ধ্যার নাস্তা হিসেবে জনপ্রিয়  ‘পাও দে কুইজো’। এটি  চীজে ভরা। এই খাবার সকাল- বিকালে ব্রাজিলের রাস্তায় বিক্রি হয়।

পাও দে কুইজো’।

পাও দে কুইজো’।

>> আরেকটি জনপ্রিয় খাবারের নাম আকারা। এটি তৈরিতে বেশি উপাদান ও উপকরণও লাগে না। ব্রাজিলের রাস্তার পাশের বিভিন্ন স্টলে আকারা পাওয়া যায়। ময়দার সঙ্গে মটরশুটি ও পেঁয়াজ কুচি মিশিয়ে এই আকারা তৈরি করা হয়। বিকেল ও সন্ধ্যার নাস্তায় ব্রাজিলীয়রা আকারা খেতে ভালোবাসে।

আকারা

আকারা

>>মোকেকা হলো ফিশ স্ট্যু। এই ফিশ স্ট্যুতে টমেটো, রসুন, নারকেল দুধ, পেঁয়াজ, ধনিয়া, পাম তেল দেওয়া হয়। এটি একটি ছড়ানো পাত্রে অল্প আঁচে রান্না করা হয়।

ফিশ স্ট্যু

ফিশ স্ট্যু

যতক্ষণ পর্যন্ত খাবারটিতে আঠালো ভাব না আসে ততক্ষণ পর্যন্ত অল্প আঁচে জ্বাল দেওয়া হয়। ফিশ স্ট্যু এর মধ্যে দুটি ভাগ আছে। একটি হলো মোকেকা বাহিয়ানা, অন্যটি হলো মোকেকা ক্যাপিক্সাবা। মোকেকা বাহিয়ানায় পাম তেল ব্যবহার করা হয়। মোকেকা ক্যাপিক্সাবার বিশেষত্ব হলো এতে অলিভ অয়েল ব্যবহার করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *