‘বৈশ্বিক প্রযুক্তিগত অগ্রগতির সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যেতে হবে’

‘বৈশ্বিক প্রযুক্তিগত অগ্রগতির সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যেতে হবে’

জাতীয় স্লাইড

এপ্রিল ১৭, ২০২৩ ৮:৩৩ পূর্বাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, একটি জাতির উন্নয়নের জন্য প্রশিক্ষণের প্রয়োজন। বিশ্ব পরিবর্তনশীল। এ যুগ প্রযুক্তির যুগ। বর্তমান বিশ্বের প্রযুক্তিগত অগ্রগতির সঙ্গে তাল মিলিয়ে আমাদের এগিয়ে যেতে হবে। রূপকল্প ২০৪১-এর সঙ্গে সঙ্গতি রেখে উন্নত ও স্মার্ট বাংলাদেশে গড়ার পরিকল্পনা গ্রহণ করছে সরকার।

রোববার গণভবনে অনুষ্ঠিত জাতীয় প্রশিক্ষণ কাউন্সিলের (এনসিটি) অষ্টম সভায় যোগ দিয়ে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, স্মার্ট বাংলাদেশ কী তা নিয়ে প্রায়ই প্রশ্ন ওঠে। প্রযুক্তিগত প্রশিক্ষণ দিয়ে আমরা একটি স্মার্ট জনসংখ্যা গড়ে তুলব। আমাদের অর্থনীতি হবে প্রযুক্তিভিত্তিক স্মার্ট অর্থনীতি। এমনকি আমাদের স্বাস্থ্য এবং কৃষিও হবে প্রযুক্তিনির্ভর এবং যান্ত্রিক। আমরা এসব বিষয়ে স্মার্ট হতে চাই। প্রযুক্তিকে কাজে লাগিয়ে সমাজ ও সরকারকে স্মার্ট হিসেবে গড়ে তুলতে চাই।

তিনি আরো বলেন, এনসিটিকে প্রশিক্ষণ নীতিমালা প্রণয়নের পাশাপাশি পর্যালোচনা ও মূল্যায়ন এবং সময় উপযোগী করে তোলার দায়িত্ব দেওয়া হয়েছে। আমাদের পর্যায়ক্রমে এগিয়ে যেতে হবে। আমরা সমগ্র জনসংখ্যাকে সম্পৃক্ত করে উন্নতি করতে চাই। আমরা সবাইকে নিয়ে সমৃদ্ধির দিকে পা বাড়াব। এ বিষয়ে কেউ পিছিয়ে থাকবে না। আমি বিশ্বাস করি, বাংলাদেশ অদম্য গতিতে আর্থ-সামাজিক উন্নয়নের দিকে অগ্রসর হবে।

শেখ হাসিনা বলেন, কোভিড-১৯ মহামারি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সত্ত্বেও বাংলাদেশের অগ্রগতি হয়েছে। আমরা দারিদ্র্যের হার ১৮.৭ শতাংশ এবং হার্ডকোর দারিদ্র্যের হার ৫.৬ শতাংশে নামিয়ে আনতে সক্ষম হয়েছি। বাংলাদেশে কোনো চরম দারিদ্র্য থাকবে না।

সরকার প্রধান বলেন, সরকারের অক্লান্ত পরিশ্রমে বাংলাদেশ একটি মর্যাদাপূর্ণ অবস্থানে পৌঁছেছে। বিশ্ব বর্তমানে বাংলাদেশকে সম্মান দেখাচ্ছে। এটি আমাদের জন্য সবচেয়ে বড় অর্জন। সরকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদাঙ্ক অনুসরণ করে দেশ পরিচালনা করায় বাংলাদেশ এত মর্যাদাপূর্ণ অবস্থানে পৌঁছেছে। জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা অনেকটাই বাস্তবায়িত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *