বেসামরিকদের অবিলম্বে খেরসন ত্যাগের নির্দেশ রুশ কর্তৃপক্ষের

বেসামরিকদের অবিলম্বে খেরসন ত্যাগের নির্দেশ রুশ কর্তৃপক্ষের

আন্তর্জাতিক

অক্টোবর ২৩, ২০২২ ৯:০৪ পূর্বাহ্ণ

রাশিয়া অধিকৃত খেরসন অঞ্চলের বেসামরিক নাগরিকদের অবিলম্বে শহর ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে রুশ কর্তৃপক্ষ।

ইউক্রেনের সামরিক বাহিনীর শহরটির দিকে অগ্রসর হওয়াকে কেন্দ্র করে সৃষ্ট উত্তেজনাকর পরিস্থিতি কারণে শনিবার বেসামরিক নাগরিকদের খেরসন ত্যাগের এই নির্দেশ দেওয়া হয়েছে।

খেরসন শহর পুনরুদ্ধারে ইউক্রেনীয় সৈন্যদের অত্যাসন্ন আক্রমণের ব্যাপারে রুশ কর্তৃপক্ষ সতর্ক করে দেওয়ার পর গত কয়েক দিন ধরে হাজার হাজার বেসামরিক মানুষ দিনিপ্রো নদী পেরিয়ে চলে যাচ্ছেন। কিন্তু শনিবার নতুন করে সতর্ক করে দেওয়ায় দিনিপ্রো নদীর আশপাশে মানুষের ঢল শুরু হয়েছে।

টেলিগ্রামে পোস্ট করা এক বিবৃতিতে খেরসনের রুশ কর্তৃপক্ষ বলেছে, আসন্ন উত্তেজনাপূর্ণ পরিস্থিতির কারণে শহরে ব্যাপক গোলাগুলির ক্রমবর্ধমান ঝুঁকি এবং সন্ত্রাসী হামলার হুমকি রয়েছে। যে কারণে সব বেসামরিক নাগরিককে অবিলম্বে শহর ছেড়ে দিনিপ্রোর বাম (পূর্ব) তীরে যাওয়া উচিত।

বিবৃতিতে বলা হয়েছে, ‘আপনার পরিবার ও বন্ধুদের নিরাপত্তার দেখভাল করুন! মূল্যবান নথি, টাকা, জিনিসপত্র এবং জামাকাপড় নিতে ভুলবেন না।’

বিবৃতিতে রাশিয়ার নিয়োগকৃত প্রশাসনের সব বিভাগ এবং মন্ত্রণালয়ের কর্মীদেরও অবিলম্বে খেরসন ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। এতে খেরসনের জনগণকে দিনিপ্রোজুড়ে নৌকায় করে পাড়ি দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, ইউক্রেনীয় সামরিক বাহিনী দিনিপ্রোর পশ্চিম তীরে অগ্রসর হওয়ায় গত ৮ মাসের মধ্যে খেরসনে সবচেয়ে গুরুত্বপূর্ণ যুদ্ধের শঙ্কা তৈরি হয়েছে। শহরের দখল পুনরুদ্ধার এবং হাজার হাজার রুশ সৈন্যকে ঘিরে ফেলার লক্ষ্যে ইউক্রেনের সৈন্যরা বর্তমানে খেরসনের দিকে অগ্রসর হচ্ছে।

ইউক্রেন খেরসন ফ্রন্টের তথ্য প্রকাশের ব্যাপারে কড়াকড়ি আরোপ করেছে। কিন্তু চলতি সপ্তাহে রাশিয়ার কমান্ডার জেনারেল সের্গেই সুরোভিকিন বলেছেন, খেরসনের পরিস্থিতি ইতোমধ্যে কঠিন হয়ে পড়েছে। শহরটিতে যুদ্ধের ব্যাপারে কঠিন সিদ্ধান্ত গ্রহণের সম্ভাবনাও রাশিয়া নাকচ করছে না।

শনিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তাদের সৈন্যরা খেরসন অঞ্চলের নিয়ন্ত্রণ রেখা অতিক্রমে ইউক্রেনীয় সৈন্যদের এক প্রচেষ্টা প্রতিহত করেছে। তবে যুদ্ধক্ষেত্রের উভয়পক্ষের দাবির তথ্য স্বতন্ত্রভাবে নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছে রয়টার্স

খেরসনই একমাত্র প্রাদেশিক রাজধানী যা রাশিয়া গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণ শুরুর পর থেকে অক্ষত অবস্থায় দখল করেছে। গত মাসে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের যে চারটি অঞ্চলকে রাশিয়ার ভূখণ্ডের সাথে যুক্ত করার নতুন আইনে স্বাক্ষর করেছেন, খেরসন সেই চার অঞ্চলের একটি।

পুতিন বলেছেন, রাশিয়ার দাবিকৃত নিজস্ব ভূখণ্ড রক্ষায় প্রয়োজনে পারমাণবিক অস্ত্র ব্যবহারে তিনি প্রস্তুত আছেন। অন্যদিকে, ইউক্রেনের ভূখণ্ডকে রাশিয়ার সাথে যুক্ত করার উদ্যোগকে ইউক্রেন, তার মিত্ররা এবং জাতিসংঘের সাধারণ পরিষদ অবৈধ উল্লেখ করে নিন্দা জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *