বীর মুক্তিযোদ্ধাদের জন্য সংরক্ষিত জায়গা থাকবে বুদ্ধিজীবী কবরস্থানেবীর মুক্তিযোদ্ধাদের জন্য সংরক্ষিত জায়গা থাকবে বুদ্ধিজীবী কবরস্থানে

বীর মুক্তিযোদ্ধাদের জন্য সংরক্ষিত জায়গা থাকবে বুদ্ধিজীবী কবরস্থানে

দেশজুড়ে

জানুয়ারি ২০, ২০২৩ ৯:৩৭ পূর্বাহ্ণ

বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতি সংরক্ষণের লক্ষ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মিরপুর শহিদ বুদ্ধিজীবী কবরস্থানের বর্ধিত অংশের ১ দশমিক ৫ একর জায়গা সংরক্ষিত থাকবে। সেখানে শুধুমাত্র প্রয়াত বীর মুক্তিযোদ্ধাদের দাফন করা হবে।

বৃহস্পতিবার ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন শিমুল স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মিরপুর শহিদ বুদ্ধিজীবী কবরস্থানে বীর মুক্তিযোদ্ধাদের জন্য সংরক্ষিত বিশেষ এলাকায় মহান স্বাধীনতা যুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের কবর সংরক্ষণের ব্যবস্থা থাকবে। তবে বীর মুক্তিযোদ্ধাদের পরিবারের সদস্যরা ইচ্ছানুযায়ী ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের যেকোনো কবরস্থানে কবর সংরক্ষণ করতে পারবেন।

এতে আরো বলা হয়, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের কবরাস্থানসমূহের নীতিমালা-২০২২ এ বীর মুক্তিযোদ্ধাদের জন্য কবরাস্থানে জায়গা নির্ধারণ ও সংরক্ষণের বিষয়টি উল্লেখ করা হয়েছে।

নীতিমালায় আরো উল্লেখ আছে, বীর মুক্তিযোদ্ধাদের জন্য নির্ধারিত সাধারণ কবরে দাফনের ক্ষেত্রে প্রমাণক হিসেবে বীর মুক্তিযোদ্ধাদের জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সমন্বিত তালিকায় নাম থাকতে হবে এবং যথাযথ সনদ দাখিল সাপেক্ষে কর্তৃপক্ষের অনুমতিক্রমে দাফন করা যাবে। তবে আবেদনের পরিপ্রেক্ষিতে বীর মুক্তিযোদ্ধাদের জন্য প্রথম ১০ বছর ফি ব্যতীত কবর সংরক্ষণের পর পরবর্তী সময়ের জন্য নির্ধারিত হারে ফি প্রযোজ্য হবে। তবে কেবলমাত্র রায়েরবাজার স্মৃতিসৌধ সংলগ্ন কবরস্থানে দাফনকৃত বীর মুক্তিযোদ্ধাদের কবর আজীবন সংরক্ষিত থাকবে। এই লক্ষ্যে পর্যাপ্ত সংখ্যক লেন (অথবা জায়গা) আলাদাভাবে চিহ্নিত করা থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *