বিশ্বব্যাংক ও এডিবির কাছে সাহায্য চাইছে শ্রীলংকা

আন্তর্জাতিক

মে ১৬, ২০২২ ১১:৫১ পূর্বাহ্ণ

চরম অর্থনৈতিক সংকটের মাঝেই দায়িত্ব নেয়ার পর বিশ্বব্যাংক ও এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কাছে সহায়তা চেয়েছেন শ্রীলংকার নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। রোববার এই দুই আন্তর্জাতিক আর্থিক সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন তিনি।

নিজের এক বিবৃতিতে শ্রীলংকার নতুন প্রধানমন্ত্রী জানান, বিশ্বব্যাংক ও এডিবির সঙ্গে বৈঠকের পাশাপাশি আন্তর্জাতিক একটি কনসোর্টিয়াম গঠনের বিষয়ে বিদেশি রাষ্ট্রদূতদের সঙ্গেও কথা বলেছেন বলা হয়েছে।

সকল আলোচনাই ইতিবাচক হয়েছে জানিয়ে তিনি বলেন, দেশের ব্যাংকগুলোতে ডলারের ঘাটতি থাকায় সরকার সামনের কিছুদিন জ্বালানির খাত নিয়ে চ্যালেঞ্জের মুখোমুখি হবে। এজন্যই প্রয়োজনীয় জ্বালানি খাতে তহবিল সুরক্ষিত করতে সরকার এখন বিকল্প পথ খুঁজছে।

এদিকে শ্রীলংকাভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মিরর জানায়, বিশ্বব্যাংক ও এডিবির সঙ্গে ওষুধ, খাদ্য এবং সার সরবরাহের সহায়তা নিয়ে গুরুওত্বপূর্ণ আলোচনা হয়েছে।

সোমবার মন্ত্রিসভায় দেশের আর্থিক সংকটের পূর্ণাঙ্গ ব্যাখ্যা দেইয়া হবেও বলে জানিয়েছেন শ্রীলঙ্কার নতুন এই প্রধানমন্ত্রী।

শ্রীলঙ্কার চলমান অর্থনৈতিক সংকটের ফলে বিক্ষুব্ধ জনতার বিক্ষোভের মুখে মাহিন্দা রাজাপাকসে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করলে গত বৃহস্পতিবার দেশটির নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন ৭৩ বছর বয়সী রনিল বিক্রমাসিংহে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *