বিশ্ববাজারে স্বর্ণের ফের দরপতন

বিশ্ববাজারে স্বর্ণের ফের দরপতন

অর্থনীতি স্লাইড

মে ৩০, ২০২৩ ৮:২৮ পূর্বাহ্ণ

বিশ্ববাজারে স্বর্ণের ফের দরপতন হয়েছে। যুক্তরাষ্ট্রের জাতীয় ঋণের সর্বোচ্চ সীমা বাড়াতে নীতিগতভাবে একমত হয়েছে হোয়াইট হাউস ও প্রতিনিধি পরিষদ। এতে সুদের হার বাড়িয়ে যেতে পারে দেশটির কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড)। ফলে গুরুত্বপূর্ণ ধাতুটির দর নিম্নমুখী হয়েছে।

সোমবার (২৯ মে) স্পট মার্কেটে আন্তর্জাতিক বেঞ্চমার্ক স্বর্ণের দর হ্রাস পেয়েছে শূন্য দশমিক ১ শতাংশ। প্রতি আউন্সের দাম স্থির হয়েছে ১৯৪৪ ডলার ০৯ সেন্টে। গত ২ মাসের মধ্যে যা সর্বনিম্ন। আগের কার্যদিবসে তা ছিল ১৯৪৭ ডলার ০৯ সেন্ট।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের বেঞ্চমার্ক স্বর্ণের সরবরাহ মূল্যও হ্রাস পেয়েছে। আউন্সপ্রতি দর নিষ্পত্তি হয়েছে ১৯৪৩ ডলার ৩০ সেন্টে। পূর্বের কর্মদিবসে (শুক্রবার) তা ছিল এক হাজার ৯৪৬ ডলার ১০ সেন্ট।

রোববার ইউএস ঋণের পরিসীমা বৃদ্ধিতে নীতিগতভাবে সম্মত হয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন এবং প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাককার্থি। এতে দেশটির ঋণখেলাপি হয়ে পড়ার শঙ্কা দূর হয়েছে। ফলে নিরাপদ আশ্রয় সম্পদ হিসেবে আকর্ষণ হারিয়েছে স্বর্ণ।

এছাড়া যুক্তরাষ্ট্রে ভোক্তা ব্যয় বেড়েছে। তাতে মূল্যস্ফীতিও চড়া রয়েছে। ফলে আগামীতে সুদের হার বাড়িয়ে যেতে পারে ফেড। আসছে জুনে সেই সম্ভাবনা আছে ৬৫ দশমিক ৩ শতাংশ। চলতি বছরের বাকি সময় পর্যন্ত এ ধারা অব্যাহত থাকতে পারে।

সিটি ইনডেক্সের জ্যেষ্ঠ বাজার বিশ্লেষক ম্যাট সিম্পসন বলেন, ১ সপ্তাহ আগেও ভাবা হচ্ছিল সুদের হার আপাতত বাড়াবে না ফেড। কিন্তু এখন দৃশ্যপট পাল্টে গেছে। কঠোর মুদ্রানীতি অব্যাহত রাখতে পারে তারা। এতে ডলারের দাম বাড়ছে। ফলে স্বর্ণের বাজারে নেতিবাচক প্রভাব পড়েছে।

সূত্র: সিএনবিসি নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *