বিশ্বকাপ জিততে মুখিয়ে আছেন মেসি

বিশ্বকাপ জিততে মুখিয়ে আছেন মেসি

খেলা

নভেম্বর ৫, ২০২২ ১১:৫৬ পূর্বাহ্ণ

ক্যারিয়ারের পঞ্চম ও শেষ  বিশ্বকাপ খেলতে কাতার যেতে আর খুব একটা বেশী সময় হাতে নেই আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসির। এই বিশ্বকাপই সম্ভবত মেসির সামনে বিশ্ব আসরের শিরোপা হাতে নেবার শেষ সুযোগ। যা কাজে লাগাতে মুখিয়ে আছেন তিনি।

কাতারে নিজের সেরাটা দিতে এখন শেষ অপেক্ষা মেসির। পিএসজির হয়ে মৌসুমের শুরু থেকেই তিনি যে বিশ্বকাপকে সামনে রেখে নিজেকে শতভাগ প্রস্তুত করে তুলেছেন তা মাঠের পারফরমেন্সে দৃশ্যমান।

বার্সেলোনা ছাড়ার ট্রমা থেকে বেরিয়ে এসে পিএসজির জার্সি গায়ে মেসির প্রথম মৌসুমটা বেশ কঠিন কেটেছিল। কিন্তু ক্যারিয়ারে আবারো ঘুড়ে দাঁড়িয়ে নিজেকে ঠিকই প্যারিসে মানিয়ে নিয়েছেন তিনি।

আর্জেন্টিনা এখন সর্বকালের অন্যতম সেরা এই ফুটবলারের দিকেই তাকিয়ে আছে। সাত বারের ব্যালন ডি’অর বিজয়ী মেসির হাতে যে এখনো বিশ্বমঞ্চের শিরোপাটা উঠেনি।

২০০৬ সালে টিনএজার হিসেবে প্রথম বিশ্বকাপে খেলতে আসা। এরপর একে একে খেলেছেন আরো চারটি বিশ্বকাপ। জাতীয় দলের জয়ে রেকর্ড ১৬৪ ম্যাচে করেছেন রেকর্ড ৯০ গোল।

২০১৪ ও ২০১৮ বিশ্বকাপে আর্জেন্টিনা দলের অধিনায়ক ছিলেন মেসি। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে ফাইনালে খেললেও ২০১৮ সালে জর্জ সাম্পাওলির অধীনে ফ্রান্সের কাছে শেষ ১৬’তে বিদায় নিতে হয়েছিল।

ফ্রান্সের শিরোপা জয়ী ঐ দলটিতে মেসির পিএসজি সতীর্থ কিলিয়ান এমবাপ্পে ছিলেন। ৩৫ বছর বয়সী মেসি এবার কাতারে আরো এটি লক্ষ্যপূরনের দ্বারপ্রান্তে রয়েছে। নক আউট পর্বে এখনো গোল করা হয়নি মেসির, যা এবার ঘোচাতে চান পিএসজির তারকা।

সম্প্রতি এক সাক্ষাৎকারে মেসি বলেছেন, এই মুহূর্তে শারিরীকভাবে আমি ভাল অনুভব করছি। গত বছর আমি যখন পিএসজিতে এসেছিলাম তার তুলনায় যা ভাল। কিন্তু বয়সের কারণে এটাই আমার শেষ বিশ্বকাপ, এটা নিশ্চিত।

তিনি আরো বলেন, বিশ্বকাপ শেষ হলে দেখা যাক কি অবস্থা হয়। আর্জেন্টিনার জন্য শান্ত থাকাটা কঠিন, কারন আমরা সবাই বিশ্বকাপ জয় করতে মুখিয়ে আছি। কিন্তু বিশ্বকাপ জিততে হলে অনেক দিক থেকে ভাগ্য সুপ্রসন্ন হতে হয়।

এরপর মেসি বলেন, কোন একটা নির্দিষ্ট ম্যাচে নয়, সার্বিকভাবে এগিয়ে যেতে হয়। আমরা পুরোপুরি প্রস্তুত, যেকোন দলের বিপক্ষে নিজেদের সেরাটা দিতে চাই।

দোহায় ফাইনাল পর্যন্ত যদি আর্জেন্টিনা খেলতে পারে তবে মেসির সামনে সুযোগ আসবে বিশ্বকাপে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড গড়ার। বর্তমানে ২৫ ম্যাচ খেলা জার্মান সাবেক অধিনায়ক লোথার ম্যাথিউস এই রেকর্ড ধরে রেখেছেন।

কিন্তু সব ছাড়িয়ে শিরোপা জয়ই এখন মেসির মূল লক্ষ্য। সর্বকালের সেরা খেলোয়াড় হিসেবে তাকে নিয়ে কোন দ্বিধা না থাকলেও বিশ্বকাপের শিরোপা জয় না করাটা কিছুটা হলেও তার ক্যারিয়ারে একটি কালো অধ্যায় হিসেবে থেকে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *