বাড়িতে ৫ ধরনের গাছ থাকলে হাঁপানি থাকবে দূরে

বাড়িতে ৫ ধরনের গাছ থাকলে হাঁপানি থাকবে দূরে

লাইফস্টাইল স্পেশাল

জুলাই ৩, ২০২৪ ৯:২৭ পূর্বাহ্ণ

হাঁপানির সমস্যা কারো কারো ক্ষেত্রে মারাত্মকও হতে পারে। হাঁপানি মূলত একটি দীর্ঘস্থায়ী শ্বাসযন্ত্রের সমস্যা। এক্ষেত্রে শ্বাসনালিতে প্রদাহ দেখা দেয় ও নালি সংকীর্ণ হয়ে যায়। ফলে শ্বাসকষ্ট, কাশি, বুকে শক্ত হয়ে যাওয়া ও তীব্র শ্বাসকষ্টের মতো লক্ষণ দেখা দেয়। চিকিৎসকের পরামর্শ মতো চললে এবং নিয়ম মেনে খাওয়াদাওয়া করলে হাঁপানি সমস্যা থেকে রেহাই মেলে।

তবে সুস্থ থাকার আরও একটি উপায় আছে। এমন কিছু গাছ আছে, যা ঘরে রাখলে হাঁপানির সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। বাড়িতে কোনো সদস্যের হাঁপানির সমস্যা থাকলে যে গাছগুলো ঘরে রাখতে পারেন-

১. পিস লিলি: বেনজিন, ফর্মালডিহাইড থেকে অ্যামোনিয়ার মতো ক্ষতিকর উপাদানগুলি বাতাস থেকে টেনে নিতে পারে এই গাছ। তবে বাড়িতে পোষ্য থাকলে সাবধান। পোষ্যদের শরীরে এই গাছ বিষক্রিয়া ঘটাতে পারে।

২. মানিপ্লান্ট: বহু বাড়িতেই এই গাছ থাকে। মানিপ্ল্যান্ট বাঁচানোর জন্যও বিশেষ পরিশ্রম করতে হয় না। এমনকি, মাটিও লাগে না এই গাছ বাঁচাতে। শুধু পানিতে রেখে দিলেও বেঁচে থাকে। ঘরের বাতাস পরিশুদ্ধ করতে এই গাছ বেশ উপকারী।

৩. অ্যালোভেরা: অন্দরসজ্জায় অ্যালোভেরা গাছ রাখতেই পারেন। এই গাছ বাতাস পরিশুদ্ধ করতে সাহায্য করে। দূষণের প্রকোপ কমে। হাঁপানির সমস্যা থাকলে বাড়িতে বেশ কয়েকটি অ্যালোভেরা গাছ রাখলে উপকার পাবেন।

৪. স্পাইডার প্লান্ট: বাড়িতে এই গাছ রাখলে খুব বেশি যত্নের প্রয়োজন পড়ে না। ফর্মালডিহাইড এবং জাইলেনের মতো দূষিত পদার্থ বাতাস থেকে টেনে নেয় এই গাছ। শিশু এবং পোষ্যরাও নিরাপদ এই গাছ থেকে।

৫. আইভি লতা: বাড়ির বারান্দায় অনেকে এই গাছ লাগান। কিন্তু গ্রীষ্মপ্রধান দেশে ঘরের ভেতরে রাখাই ভালো। এই গাছ ঘরে রাখলে ঘরের শোভাও বাড়ে, সঙ্গে বাতাসও পরিশুদ্ধ হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *