বঙ্গবন্ধুর সমাধিস্থল তীর্থস্থানে পরিণত হয়েছে: রাষ্ট্রপতি

বঙ্গবন্ধুর সমাধিস্থল তীর্থস্থানে পরিণত হয়েছে: রাষ্ট্রপতি

জাতীয় স্লাইড

এপ্রিল ২৭, ২০২৩ ৮:০৫ পূর্বাহ্ণ

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিস্থল টুঙ্গিপাড়া আজ তীর্থস্থানে পরিণত হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু বাঙালি জাতিই নয়, তিনি সারা বিশ্বের বাঙালি জাতির জাতীয়তাবাদী নেতা।

বুধবার গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে ঢাকায় ফেরার পথে বাংলাদেশ সংবাদ সংস্থা- বাসসকে এসব কথা বলেন তিনি।

গত সোমবার বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেয়ার পর জাতির পিতার সমাধি সৌধে রাষ্ট্রীয়ভাবে এটাই তার প্রথম পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন।

বীর মুক্তিযোদ্ধা ও প্রবীণ রাজনীতিবিদ মো. সাহাবুদ্দিন বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর কলকাতায় একদিন আকাশবাণীর একটি অনুষ্ঠান শুনেছিলাম। যেখানে ভাষ্যকার দেবদুলাল বন্দ্যোপাধ্যায় বলছিলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যারা হত্যা করলো এবং যারা নির্মম অবহেলায় সুদূর টুঙ্গিপাড়ায় তাকে সমাহিত করলো। সেই অযত্ন-অবহেলায় সমাহিত করার জায়গাটি একদিন সারাবিশ্বের বাঙালি জাতির তীর্থস্থানে পরিণত হবে।

এদিন সড়ক পথে পদ্মাসেতু হয়ে টুঙ্গিপাড়া থেকে ঢাকায় ফেরেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। পথে একান্ত সাক্ষাৎকারে বাসসকে তিনি বলেন, পদ্মাসেতু বাঙালি জাতির অহংকারের প্রতীক এবং আত্মনির্ভরতার প্রতীক।

তিনি এই সেতু নির্মাণে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানের কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদও জানান।

মো. সাহাবুদ্দিন বলেন, এই সেতু নির্মাণে কত যে ষড়যন্ত্র ছিল সেটা বলার অপেক্ষা রাখে না। কিন্তু শেখ হাসিনা সেইসব ষড়যন্ত্র উপেক্ষা করে তার সততা, কর্মনিষ্ঠা ও দেশপ্রেমের কারণে এই সেতু নির্মাণে সার্থক হয়েছেন।

দুদকের সাবেক কমিশনার হিসেবে পদ্মাসেতু প্রকল্পের তথাকথিত দুর্নীতির ষড়যন্ত্র মোকাবিলায় মো. সাহাবুদ্দিনও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

রাষ্ট্রপতি বলেন, টুঙ্গিপাড়া থেকে ঢাকার পথে আজকের এই পদ্মাসেতুতে দাঁড়িয়ে অতি অল্প সময়ে জন্য পদ্মার এই মোহনীয় রূপে অবগাহন করছি আর ভাবছি বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানের কথা।

নিজস্ব অর্থায়নে নির্মিত পদ্মাসেতুর বিষয়টি উল্লেখ করে মো. সাহাবুদ্দিন বলেন, এই পদ্মাসেতুর কারণে বাংলাদেশ ও বাঙালি জাতি আজ আত্মনির্ভর ও মর্যাদাশীল জাতি হিসেবে সমগ্র বিশ্বের কাছে পরিচিতি পেয়েছে।

এটা একমাত্র বঙ্গবন্ধুকন্যা আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ়তা ও সততার কারণেই সম্ভব হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

রাষ্ট্রপ্রধান বলেন, আজকে তাই মনে করলাম- এখানে (পদ্মাসেতুতে) একটু দাঁড়াই, একটু দেখি। এই অর্জন, এই আত্মনির্ভরতার প্রতীক, এই অহংকার কিছুক্ষণ দাঁড়িয়ে না দেখলে উপলব্ধি করা মুশকিল।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেন, তিনি (প্রধানমন্ত্রী) জাতির প্রত্যাশা পূরণ করেছেন এবং বাঙালি জাতি তথা বাংলাদেশকে অনেক উচ্চতায় নিয়ে গেছেন, যা সত্যিই ঈর্ষণীয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *