ফিলিস্তিনি পরিবারকে ফেরত পাঠালো ব্রাজিল

ফিলিস্তিনি পরিবারকে ফেরত পাঠালো ব্রাজিল

আন্তর্জাতিক

জুন ২৬, ২০২৪ ৮:৩১ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের অনুরোধে ফিলিস্তিনি এক পরিবারকে ফেরত পাঠিয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। ওই পরিবারটির ভ্রমণের ব্যাপারে ব্রাজিলের ফেডারেল পুলিশকে যুক্তরাষ্ট্র সতর্ক করার পর এই পদক্ষেপ নেয়া হয়।

ব্রাজিলিয়ান পুলিশ সূত্র জানিয়েছে, গত শুক্রবার (২১ জুন) গর্ভবতী স্ত্রী, ছেলে ও শাশুড়িকে নিয়ে সাও পাওলোর গুয়ারুলহোস বিমানবন্দরে প্রবেশ করার সময় আবু উমারকে আটক করা হয়। এর দু’দিন পর কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে তাদের দোহায় ফেরত পাঠানো হয়।

একজন সিনিয়র ফেডারেল পুলিশ কর্মকর্তা বলেন, ‘অনুরোধটি মার্কিন পররাষ্ট্র দফতর থেকে এসেছে। একজন বিচারকের সামনে প্রমাণিত হয় যে, আবু উমার হামাসের সাথে গভীরভাবে জড়িত ছিলেন।’

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ব্রাজিলের ফেডারেল পুলিশ মার্কিন দূতাবাসের মাধ্যমে একটি সতর্কতা পেয়েছিল যে, হামাস যোদ্ধা আবু ওমার কুয়ালালামপুর থেকে ব্রাজিলে পৌঁছাবেন।

আবু উমারের আইনজীবী ব্রুনো হেনরিক দে মউরার পিটিশন অনুযায়ী, ফিলিস্তিনি পরিবারটিকে গুয়ারুলহোস বিমানবন্দরে ওয়ারেন্ট ছাড়াই পুলিশ আটক করেছিল। তারা ব্রাজিলে বসবাসকারী তার ভাইয়ের সাথে দেখা করতে সেখানে যান।

তবে ব্রাজিলের পুলিশ সূত্র জানিয়েছে, আবু ওমার সফরে না, বরং ব্রাজিলে থাকতে এবং সেখানে হামাসের মুখপাত্র হওয়ার জন্য গিয়েছিলেন। তিনি তার পরিবারের সাথে বিপুল পরিমাণ লাগেজ নিয়ে গিয়েছিলেন।

গণমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়, ৩৭ বছর বয়সী আবু ওমার এশিয়া মিডল ইস্ট সেন্টারের নির্বাহী পরিচালক। তার স্ত্রী মালয়েশিয়ান।

সূত্র: মিডল ইস্ট আই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *