ফরাসি প্রেসিডেন্টকে বিমানবন্দরে স্বাগত জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

দেশজুড়ে

সেপ্টেম্বর ৬, ২০২৩ ১০:২২ অপরাহ্ণ

মোহাম্মদ আল এমরান

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিদায় জানাবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।
মঙ্গলবার ৫ সেপ্টেম্বর সকালে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আশা ব্যক্ত করেছেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে আগামী রোববার ১০ সেপ্টেম্বর দ্বিপাক্ষিক সফরে ঢাকায় আসছেন মাখোঁ পররাষ্ট্র মন্ত্রনালয় এক বিজ্ঞপ্তির মাধ্যমে নিশ্চিত করেছেন ।
পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সফরকালে প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন। এছাড়া প্রেসিডেন্ট মাখোঁ তাঁর সম্মানে আয়োজিত ভোজসভায় যোগ দেবেন। দুই নেতা দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর এবং একটি যৌথ প্রেস ব্রিফিং করবেন।
ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে থাকবেন দেশটির মিনিস্টার ফর ইউরোপ অ্যান্ড ফরেন অ্যাফেয়ার্স ক্যাথরিন কোলোনা।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে বাংলাদেশ ও ফ্রান্সের সরকার আন্তরিকভাবে আশা করে যে, ফরাসি প্রেসিডেন্টের বাংলাদেশ সফর দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরো নতুন উচ্চতায় উন্নীত করবে।
এর আগে ২০২১ সালের নভেম্বরে ইমানুয়েল মাখোঁর আমন্ত্রণে ফ্রান্স সফর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সফরের ফলোআপ হিসেবে ফ্রান্সের প্রেসিডেন্ট ঢাকায় আসছেন।
এদিকে গতকাল ঢাকায় নিযুক্ত ফ্রান্স দূতাবাসের এক ফেসবুক পোস্টে জানানো হয়, দিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলনে অংশগ্রহণের পর ১০ সেপ্টেম্বর ঢাকা আসবেন প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। ১১ সেপ্টেম্বর ফ্রান্সের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন।
পররাষ্ট্র মন্ত্রনালয়ের মুখপাত্র জানিয়েছেন বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি দ্রুতবেগে বাড়ছে এবং প্রেসিডেন্টের সফরের মাধ্যমে সম্পর্ক বহুমুখী ও গভীর করার একটি সুযোগ তৈরি হবে। জলবায়ু পরিবর্তন ইস্যুতে দুই দেশ একসঙ্গে কাজ করছে। কারণ জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশের উন্নয়ন বাঁধাগ্রস্থ হচ্ছে।
দূতাবাসের আরও জানিয়েছেন বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যে চমৎকার অভিন্নতা রয়েছে। বিশেষ করে প্যারিস এজেন্ডা ফর পিপলস অ্যান্ড দ্য প্ল্যানেটের ফ্রেমওয়ার্কে বাংলাদেশের সক্রিয় সমর্থন রয়েছে। জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশ যেহেতু বিশেষভাবে ঝুঁকিপূর্ণ তাই প্রেসিডেন্ট মাখোঁ বিশেষ করে নিয়মিত বন্যার মুখে পড়া বাংলাদেশের পাশে দাঁড়ানোর বিষয়ে ফ্রান্সের দৃঢ়তার কথা স্মরণ করবেন। শান্তিরক্ষা কার্যক্রম কিংবা রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেয়ার মাধ্যমে আন্তর্জাতিক সংহতিমূলক কর্মকাণ্ডেও বাংলাদেশ গুরুত্বপূর্ণ অবদান রাখা একটি রাষ্ট্র। ফ্রান্স এ রকম রাষ্ট্রের সাথে সকল ক্ষেত্রে সহযোগিতার হাত বাড়িয়ে দিবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *