পুতিনের দুই মেয়ের ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক

সেপ্টেম্বর ৩, ২০২২ ৯:১৬ পূর্বাহ্ণ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুই মেয়ের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ইউক্রেন। নতুন জারি করা নিষেধাজ্ঞায় পুতিনের মেয়েরাসহ রাশিয়া ও বেলারুশের ৯৯ ব্যক্তি ও ১৭৮টি প্রতিষ্ঠান রয়েছেন।- খবর বিবিসির।

এ নিষেধাজ্ঞা ঘোষণা করেছে রাশিয়ার দখলকৃত ভূখণ্ড পুনরুদ্ধারের দায়িত্বে থাকা ইউক্রেনের একটি মন্ত্রণালয়। এতে রাশিয়ার প্রতিরক্ষা সংস্থা এবং রুশ ও বেলারুশের কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের অন্তর্ভুক্ত করা হয়েছে।

নিষেধাজ্ঞায় থাকা অপর ব্যক্তি ও সংস্থাগুলো পরোক্ষভাবে যুদ্ধে রাশিয়াকে সমর্থন করছে।

পুতিনের পারিবারিক জীবন নিয়ে আনুষ্ঠানিকভাবে খুব তথ্য পাওয়া যায় না। নথি, মিডিয়ার রিপোর্ট ও মাঝেমধ্যে বিভিন্ন বক্তব্য থেকে তার ব্যক্তিজীবন সম্পর্কে ধারণা পাওয়া যায়।

পুতিনের সাবেক স্ত্রী লিউডমিলার গর্ভজাত দুই মেয়ে রয়েছে। ১৯৮৩ সালে বিয়ের পর তাদের ৩০ বছরের দাম্পত্য জীবন ২০১৩ সালে অবসান হয় ।

পুতিনের বড় মেয়ে মারিয়া ভরোন্তসোভার জন্ম ১৯৮৫ সালে। সেন্ট পিটার্সবুর্গ ইউনিভার্সিটিতে জীববিজ্ঞান ও মস্কো স্টেট ইউনিভার্সিটিতে ওষুধের ওপর পড়াশোনা করেছেন। তিনি একজন ব্যবসায়ীও। এক ডাচ ব্যবসায়ীকে বিয়ে করেছিলেন। পরে তাদের বিবাহ বিচ্ছেদ হয়।

তার তুলনায় পুতিনের ছোট মেয়ে ক্যাটরিনা তিখনোভা রক এন’ রোল ড্যান্সার হিসেবে অনেক বেশি প্রকাশ্যে হাজির হন। ২০১৩ সালে তিনি ও তার সঙ্গী একটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় পঞ্চম হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *