পাকিস্তানের মুখোমুখি হচ্ছে শ্রীলংকা আজ

পাকিস্তানের মুখোমুখি হচ্ছে শ্রীলংকা আজ

খেলা

অক্টোবর ১০, ২০২৩ ৯:১৪ পূর্বাহ্ণ

ওয়ানডে বিশ্বকাপে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে কখনো জিততে না পারা পাকিস্তানের জাতীয় দুঃখ। হৃদয় খুঁড়ে বেদনা জাগানোর মতো এমন তীব্র যন্ত্রণা আছে শ্রীলংকারও। ওয়ানডে বিশ্বকাপে তারা কখনো হারাতে পারেনি পাকিস্তানকে। এক দিনের বিশ্বকাপে দুদলের আগের আট ম্যাচের সাতটিই জিতেছে পাকিস্তান, অন্যটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়। সেই দুঃখ ঘোচানোর লক্ষ্য নিয়ে আজ হায়দরাবাদে এবারের আসরে নিজেদের দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হচ্ছে শ্রীলংকা।

প্রথম ম্যাচের পর দুদলের অবস্থান আপাতত দুই মেরুতে। হায়দরাবাদেই নেদারল্যান্ডসকে ৮১ রানে হারিয়ে বিশ্বকাপ শুরু করা পাকিস্তান রয়েছে ফুরফুরে মেজাজে। আর দিল্লিতে দক্ষিণ আফ্রিকার কাছে ১০২ রানে হারা শ্রীলংকা ঘুরে দাঁড়ানোর রাস্তা খুঁজছে।

প্রথম ম্যাচে দাসুন শানাকার দল শুধু হারেইনি, বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে বেশি ৪২৮ রানও হজম করেছে। দ্বিতীয় ম্যাচে নতুন ভেন্যুর কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার চ্যালেঞ্জও আছে। অন্যদিকে হায়দরাবাদে প্রায় দুই সপ্তাহ থাকায় পাকিস্তান পাচ্ছে হোম কন্ডিশনের সুবিধা।

দুঃসময়ে শ্রীলংকার জন্য প্রেরণা হতে পারে চোট কাটিয়ে স্পিনার মহীশ তিকশানার ফেরা। চোটের দরুন বিশ্বকাপে নেই ওয়ানিন্দু হাসারাঙ্গা ও চামিরা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিকশানাও না থাকায় শ্রীলংকার বোলিং নখদন্তহীন হয়ে গিয়েছিল। আজ তিকশানা খেলবেন বলে জানিয়েছেন শ্রীলংকার সহকারী কোচ নাভিদ নওয়াজ।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অধিনায়ক শানাকার রানে ফেরা এবং দলের সামগ্রিক ব্যাটিং পারফরম্যান্সেও আশার আলো দেখছেন নওয়াজ। গত মাসে পাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপের ফাইনালে উঠেছিল শ্রীলংকা। ঘুরে দাঁড়ানোর লড়াইয়ে পাকিস্তানকে সামনে পেয়ে তাই সাহস হারাচ্ছেন না নওয়াজ, ‘পাকিস্তান অবশ্যই শক্ত প্রতিপক্ষ। ভালো দিক হলো, সম্প্রতি আমরা এশিয়া কাপে তাদের বিপক্ষে খেলেছি। ফলে দুদলই পরস্পরের শক্তি-দুর্বলতা জানে। দারুণ একটি ম্যাচ হতে যাচ্ছে, যেখানে আমাদেরও আশা আছে।’

টপঅর্ডারের ফর্মহীনতা পাকিস্তানের জন্য চিন্তার কারণ হতে পারে। পাকিস্তানের ক্রিকেট দলের পরিচালক মিকি আর্থার অবশ্য এ নিয়ে চিন্তিত নন। দুই বছর আগে শ্রীলংকার কোচ ছিলেন তিনি। আজ সেই অভিজ্ঞতা পাকিস্তানের জন্য সহায়ক হবে বলে মনে করছেন আর্থার, ‘শ্রীলংকার শক্তি ও দুর্বলতা আমার জানা আছে। পরিকল্পনা সাজাতে যা সহায়ক হবে। শ্রীলংকা কিন্তু বিপজ্জনক দল। জিততে হলে আমাদের সেরাটা খেলতে হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *