পরিবর্তন আসছে উইম্বলডনের ঐতিহ্যবাহী নিয়মে

খেলা

মে ২৯, ২০২২ ১১:৫৭ পূর্বাহ্ণ

টেনিসের সবচেয়ে মর্যাদার টুর্নামেন্টগুলোর একটি উইম্বলডন। এই প্রতিযোগিতার আগামি আসর থেকেই ঐতিহ্যবাহী কিছু নিয়মে পরিবর্তন আনতে যাচ্ছেন আয়োজকরা।

এখন থেকে উইম্বলডনের সাম্মানিক বোর্ডে কোনো মহিলার নামের পাশে আর মিস বা মিসেস লেখা থাকবে না। প্রতিযোগিতাকে আরো আধুনিক চেহারা দিতেই এটা করা হবে বলে জানিয়েছে অল ইংল্যান্ড টেনিস ক্লাব।

এতদিন ঐতিহ্যগতভাবে শুধুমাত্র মেয়েদের ক্ষেত্রে এমনটা লেখা হত। যেমন গতবারের চ্যাম্পিয়ন অ্যাশলে বার্টি নয়, লেখা হয়েছিল মিসেস এ.বার্টি। সেখানে সার্বিয়ান মহাতারকা নোভাক জোকোভিচের ক্ষেত্রে লেখা হয়েছে এন. জোকোভিচ।

এমনিতে ২০১৯ সাল থেকেই সংগঠকেরা মেয়েদের ম্যাচের ফলাফল ঘোষণা করার সময় কারো নামের আগে মিস বা মিসেস সম্বোধন করা বন্ধ করে দিয়েছিল। যদিও এই প্রতিযোগিতায় সবসময়ই বলা হয়ে থাকে ‘জেন্টলমেন্স সিঙ্গলস’ অথবা ‘লেডিসেস সিঙ্গলস’।

মহিলাদের নাম উল্লেখের ক্ষেত্রে আরো একটা বদল আসতে চলেছে। এখন থেকে কোনো বিবাহিত মহিলার নামের সঙ্গে তার স্বামীর পদবী যুক্ত করা হবে না। যেমনটা অতীতে হত। ক্রিস এভার্টকে সম্বোধন করা হত ক্রিস এভার্ট লয়েড নামে। যেহেতু সে সময় তার স্বামী ছিলেন জন লয়েড।

প্রসঙ্গত, এবারের উইম্বলডন খেলে কোনো খেলোয়াড় এটিপি পয়েন্ট পাবেন না। প্রতিযোগিতায় রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের অংশগ্রহণে নিষেধাজ্ঞা জারি হওয়ায় টেনিসের নিয়ন্ত্রক সংস্থা এই সিদ্ধান্ত নিয়েছে। উইম্বলডন শুরু হবে ২৭ জুন।

তবে উইম্বলডনে র‌্যাঙ্কিং পয়েন্ট না দেওয়া নিয়ে প্রতিবাদ জানিয়েছেন কিংবদন্তি মহিলা টেনিস তারকা মার্টিনা নাভ্রাতিলোভা। তিনি বলেছেন, এমন সিদ্ধান্তের পরে খেলোয়াড়েরা কেন নাম প্রত্যাহার করে নিচ্ছে না, সেটা দেখে আমি অবাক হয়ে গিয়েছি। সকলেই তো খেলতে নামে ট্রফি জেতার জন্য।

তিনি আরো বলেন, রাতারাতি র‌্যাঙ্কিং পয়েন্ট না দেওয়ার বিষয়কে আমি সমর্থন করতে পারছি না। র‌্যাঙ্কিং পয়েন্ট বিষয়টা কিন্তু কোনও অলঙ্কার নয়। এর উপরে খেলোয়াড়দের অনেক কিছু নির্ভর করে। সেটা নিয়েও এটিপি বা ডব্লিউটিএ-র চিন্তা করা উচিত ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *