পয়েন্ট ভাগ করে খেলা শেষ করলো নেদারল্যান্ডস ও ইকুয়েডর

পয়েন্ট ভাগ করে খেলা শেষ করলো নেদারল্যান্ডস ও ইকুয়েডর

খেলা

নভেম্বর ২৬, ২০২২ ৮:৪৭ পূর্বাহ্ণ

চলছে ফুটবলের বিশ্ব আসর কাতার বিশ্বকাপ ২০২২। উদ্বোধণী ম্যাচে যার গোলে কাতারকে হারায় ইকুয়েডর সেই ইনার ভ্যালেন্সিয়ার গোলেই নেদারল্যান্ডসের বিপক্ষে সমতায় ফিরলো তারা। আর সেই ১-১ সমতা নিয়ে পয়েন্ট সমান ভাগ করেই খেলা শেষ করলো দুই দল।

গ্রুপ-এ’র নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ মুখোমুখি মাঠের লড়াইয়ে নামে নেদারল্যান্ডস ও ইকুয়েডর। শুরুতেই কোডি গাকপোর ১ গোলে এগিয়ে যায় অরেঞ্জ ডেভিলরা। বিরতির ঠিক আগ মুহুর্তে এক গোল পরিশোধও করে ইকুয়েডর। কিন্তু সেখানে বাধ সাধে অফসাইড। ফলে বাতিল হয়ে যায় সে গোল। আর তাই এক গোলের লিড নিয়েই বিরতিতে যায় নেদারল্যান্ডস।

খেলার দ্বিতীয়ার্ধের ৫৯ মিনিটে গোল করে সমতা আনেন ভ্যালেন্সিয়া । ডি বক্সে আক্রমনে দারুন এক শট প্রথমে ফিরিয়ে দেন নেদারল্যান্ডসের গোল কিপার। কিন্তু বল তালুবন্দি করতে পারেননি তিনি, ফলে বল হাত ফসকে ফিরে আসলে ফিরতি বলকে জালে পাঠান ভ্যালেন্সিয়া।

শুক্রবার খালিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১০টায় মুখোমুখি লড়াইয়ে নামে তারা। আর শুরুতেই ১ গোলে এগিয়ে যায় অরেঞ্জ ডেভিল নেদারল্যান্ড। খেলার ৬ মিনিটের মাথায় কোডি গাকপো দারুন এক গোল করে এগিয়ে দেন নেদারল্যান্ডসকে।

এই মুহূর্তে গ্রুপের অপর দুই দল সেনেগাল ও কাতারকে পিছনে ফেলে প্রথম ম্যাচে জয়ী হয়ে উপরের দুটি স্থান দখল করে আছে নেদারল্যান্ড ও ইকুয়েডর। আর তাই একে অন্যকে হারিয়ে দুই ম্যাচে দুই জয় নিয়ে গ্রুপের নিজেদের অবস্থানটা  আরো শক্তিশালী করলো দুই দল।

লুইস ফন গালের দল নেদারল্যান্ডস সোমবার নিজেদের প্রথম ম্যাচে আফ্রিকান চ্যাম্পিয়ন সেনেগালকে ২-০ গোলে পরাজিত করে বিশ্বকাপের শুভ সূচনা করে। অন্যদিকে উদ্বোধনী ম্যাচে স্বাগতিক কাতারকে একই ব্যবধানে পরাজিত করে ইকুয়েডরও পূর্ণ তিন পয়েন্ট অর্জন করে।

২০১৮ বিশ্বকাপে খেলতে ব্যর্থ হওয়া নেদারল্যান্ড নিজেদের আগের দুই বিশ্বকাপে দারুন খেলেছিল। ২০১০ বিশ্বকাপে ফাইনালে স্পেনের কাছে পরাজিত হয়ে রানার্স-আপ ও ২০১৪ বিশ্বকাপে তৃতীয় স্থান লাভ করেছিল অরেঞ্জরা। এ পর্যন্ত বিশ্বকাপ শিরোপা ঘরে তোলা হয়নি হল্যান্ডের। আর তাই গ্রুপ পর্বের বাঁধা পেরিয়ে এবারের বিশ্বকাপে নেদারল্যান্ডের লক্ষ্যটাও কিছুটা বেশি।

এদিকে গত রোববার স্বাগতিক কাতারের বিপক্ষে অল আউট ফুটবল উপহার দিয়েছে ইকুয়েডর। আট বছর পর বিশ্বকাপে ফিরে এসে লাতিন অঞ্চলের দলটি যেন নিজেদের প্রমাণে মুখিয়ে আছে। দক্ষিণ আমেরিকান বাছাইপর্বে কঠিন বাঁধা পেরিয়ে চতর্থ স্থান লাভ করেছিল ইকুয়েডর। প্রথম ম্যাচে কাতারের বিপক্ষে দুটি গোলই করেছেন ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের সাবেক ফরোয়ার্ড এনার ভ্যালেন্সিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *