পছন্দের খাবার যখন শরীরের জয়েন্টে ব্যথার কারণ

লাইফস্টাইল

এপ্রিল ১৩, ২০২২ ৮:৪৪ পূর্বাহ্ণ

দৈনিক খাদ্যাভ্যাসের কারণে অনেকেরই শরীরের বাসা বাঁধছে নানা জটিলতা। নানান রোগের সঙ্গে শরীরের বিভিন্ন জয়েন্টে ব্যথা এখন নিত্যনৈমিত্তিক ব্যাপার।

বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘদিন ধরে জয়েন্টে ব্যথা থাকলে তা রিউমাটয়েড আরথ্রাইটিস, লাইম ডিজিজ, গাউট, লুপাসের মতো জটিল রোগের কারণ হতে পারে। পেশি বা জয়েন্টের ব্যথা মূলত দীর্ঘক্ষণ বসে কাজ, মানসিক চাপ, স্থূলতা, অত্যধিক ওয়ার্কআউট, ভুল খাদ্যাভ্যাসের কারণেও হতে পারে।

পুষ্টিবিদরা বলছেন,পছন্দের খাবার যা অস্বাস্থ্যকর তা খাবার তালিকায় রাখা দীর্ঘস্থায়ী আরথ্রাইটিসের দিকে ঠেলে দেয়। বাড়িয়ে দিতে পারে পেশি ও জয়েন্টের ব্যথাও।

গবেষকরা বলছেন, মনোসোডিয়াম গ্লুটামেট বা এমএসজি এমন একটি যৌগ যা খাবারের স্বাদ বাড়াতে ব্যবহৃত হয়। খাবারে স্বাদ বাড়াতে পারলেও এই খাবারটি জয়েন্ট পেইনের ঝুঁকি অনেকটাই বাড়িয়ে দেয়।

মনোসোডিয়াম গ্লুটামেট সারা শরীরে জ্বালা এবং ফোলাভাব সৃষ্টি করে যা জয়েন্টের ব্যথার কারণ হয়ে দাঁড়ায়। এ ছাড়া ভাত, গম কিংবা বার্লির মধ্যে থাকা গ্লুটেন জাতীয় আঠালো পদার্থ থেকেও এই সমস্যা হতে পারে। রুটি, পাউরুটি, পাস্তা, কেক, চিপস, সস, বিয়ার এই সব খাবারেও গ্লুটেনের প্রাধান্য থাকে। এসব খাবার না খেয়ে আমরা এক মুহূর্ত থাকতে পারি না। অথচ এই খাবারগুলোই স্নায়ুর তন্তুকে ক্ষতিগ্রস্ত করে, পেশির নড়াচড়া করার শক্তি ব্যাহত হয়।

বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত চিনি খেলে বেশি মাত্রায় সাইটোকাইন নিঃসরণ হয়। শরীরে সাইটোকাইন বেড়ে গেলে শরীরের বিভিন্ন জয়েন্ট জ্বালা, ব্যথা হয় এবং ফোলাভাব বেড়ে যায়।

জয়েন্ট পেইনে ভুগলে কম ফাইবার এবং উচ্চ চর্বিযুক্ত খাবার অবশ্যই এড়িয়ে চলতে হবে। নিয়মিত ও প্রচুর পরিমাণে এই জাতীয় মাংস লিভারের বিপাক ক্রিয়ায় ভেঙে ট্রাইমিথাইল্যামিন এন অক্সাইডে পরিণত হয়, যা জয়েন্টগুলোতে এবং সংবহনতন্ত্রে প্রদাহের সৃষ্টি করে। তাই সুস্থ ও ব্যথামুক্ত থাকতে এই জাতীয় খাবার এড়িয়ে চলুন।

সূত্র: নিউজ ১৮ বাংলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *