নিজেদের জিম্মিদের হত্যার পর নতুন যে কৌশল নিচ্ছে ইসরাইল

নিজেদের জিম্মিদের হত্যার পর নতুন যে কৌশল নিচ্ছে ইসরাইল

আন্তর্জাতিক স্লাইড

ডিসেম্বর ১৮, ২০২৩ ৮:২৮ পূর্বাহ্ণ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি সেনাদের গুলিতে হামাসের হাতে আটক তিন ইসরাইলি নাগরিক নিহত হয়েছেন। এই ঘটনার পর হামাসের সঙ্গে নতুন ভাবে চুক্তির চেষ্টা করছে ইসরাইল।

প্রতিবেদনে বলা হয়েছে, হামাসের হাতে আটক ইসরাইলিদের উদ্ধারে নতুন করে আলোচনা শুরু করতে বিক্ষোভকারীরা

চাপ প্রয়োগ করলে এই সিদ্ধান্ত নেয় ইসরাইলি কর্তৃপক্ষ।

সংশ্লিষ্টরা জানিয়েছে, তারা হামাসের সঙ্গে নতুন চুক্তি করতে আবারও আলোচনা শুরু করেছেন। জানা গেছে, ইসরাইলি গোয়েন্দা সংস্থার প্রধান ডেভিড বার্নেয়া নতুন চুক্তি করতে কাতারের প্রধানমন্ত্রী শেখ মুহাম্মদ বিন আব্দুলরহমান আল থানির সঙ্গে বৈঠক করেছেন।

টাইমস অব ইসরাইল দুটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, নতুন চুক্তি করতে বৈঠকটি মাত্র শুরু হয়েছে। নতুন চুক্তির প্রক্রিয়াটি দীর্ঘ, কঠিন ও জটিল হবে।

মোসাদ প্রধান ও কাতারের প্রধানমন্ত্রীর বৈঠকের ব্যাপারে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ প্রধান বিল বার্নস ও মিসরের গোয়েন্দামন্ত্রী জেনারেল আব্বাস কামেলকেও জানানো হয়েছে।

তবে যুদ্ধের বিষয়ে বেনিয়ামিন নেতানিয়াহু এখনো পূর্বের সিদ্ধান্তেই অটল রয়েছেন। বলেন, আমাদের অস্তিত্বের জন্য এই যুদ্ধ, বিজয় নিশ্চিত হওয়া পর্যন্ত চলবে। এ সময় তাদের ওপরে আন্তর্জাতিক চাপ থাকার কথাও বলেন তিনি।

এছাড়া জিম্মিদের উদ্ধারের বিষয়ে তিনি বলেন, সামরিক চাপ ছাড়া ১১০ জিম্মিকে উদ্ধার সম্ভব হতো না। সেনা অভিযান চালিয়ে যাওয়ার মাধ্যমেই বন্দি সবাইকে বের করে আনতে পারব। আলোচক দলকেও সে বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *