নালিতাবাড়ীতে দুই দিনব্যাপী তথ্য মেলা

নালিতাবাড়ীতে দুই দিনব্যাপী তথ্য মেলা

দেশজুড়ে

ডিসেম্বর ১, ২০২২ ৬:০৭ অপরাহ্ণ

মাহফুজুর রহমান সোহাগ, নালিতাবাড়ী (শেরপুর)

‘তথ্যই শক্তি-জানবো জানাবো দুর্নীতি রুখবো’ স্লোগানকে সামনে রেখে সচেতন নাগরিক কমিটি (সনাক), শেরপুরের নালিতাবাড়ীর উদ্যোগে ২৯ ও ৩০ নভেম্বর মঙ্গল ও বুধবার দুই দিনব্যাপী তথ্য মেলা অনুষ্ঠিত হয়েছে। তথ্য মেলায় তথ্য সেবা প্রদান করেছে উপজেলার বিভিন্ন সরকারি ও বেসরকারি দপ্তর। তথ্য মেলায় সরকারি ও বেসরকারি দপ্তরের ২৯টি ষ্টল ছিল।

শহীদ মিনারে উপজেলা প্রশাসন এবং টিআইবি’র অনুপ্রেরণায় গঠিত মঙ্গলবার সকালে তথ্য মেলা উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ মাহমুদুল হক। নালিতাবাড়ী উপজেলা নির্বাহী অফিসার খৃষ্টফার হিমেল রিছিলের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মো: মোকছেদুর রহমান লেবু, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জাহাঙ্গীর কবির, উপজেলা সহকারী শিক্ষা অফিসার জনাব সিদ্দিকুর রহমান, সনাক সভাপতি জনাব এন এম সাদরুল আহসান, টিআইবির এরিয়া কো অর্ডিনেটর সিই মোঃ নাজমুল হক, সনাক সদস্য মোঃ মশিউর রহমান প্রমুখ। মেলায় প্রাতিষ্ঠানিক তথ্য ভাণ্ডার উপস্থাপন ও জনগণের সাথে মতবিনিময়ের পাশাপাপাশি উপজেলা সমাজ সেবা কর্মকর্তা জনাব শফিকুল ইসলাম জনগণের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

বক্তারা দুর্নীতি প্রতিরোধ ও সুশাসন প্রতিষ্ঠায় তথ্য অধিকার আইন ২০০৯ বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলকে সক্রিয় হওয়ার আহ্বান জানান। অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ মাহমুদুল হক বলেন তথ্য অধিকার আইন-২০০৯ অনুযায়ী তথ্য পাওয়া একজন নাগরিকের অধিকার তিনি সাংবাদিক মহোদয়দের এই আইনের বহুল প্রচার ও প্রয়োগের জন্য আহবান জানান, সনাকের মাধ্যমে তরুনদের মধ্যে তথ্য আইনের ব্যবহারের বাস্তবায়ন করতে উদ্ধুদ্ধ করার জন্য অনুরোধ করেন ।

তিনি আরো বলেন দুর্নীতি বলতে শুধু ঘুষ লেনদেন বোঝায় না আমাদের জাতির পিতা একটি দারিদ্র ও বৈষম্যমুলক বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন। আজকে এই দারিদ্রতা ও বৈষম্যের সাথেই দুর্নীতি জড়িত । সনাক-এর ইয়েস গ্রুপ পরিচালিত ভ্রাম্যমাণ তথ্য ও পরামর্শ ডেস্ক থেকে দর্শনার্থীদেরকে সরকারি-বেসরকারি দপ্তরে তথ্যের জন্য আবেদন করার কৌশল শেখানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *