তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প: মৃতের সংখ্যা ২৮ হাজার ছাড়ালো

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প: মৃতের সংখ্যা ২৮ হাজার ছাড়ালো

আন্তর্জাতিক স্লাইড

ফেব্রুয়ারি ১২, ২০২৩ ৯:৩০ পূর্বাহ্ণ

শক্তিশালী ভূমিকম্পের আঘাতে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে তুরস্ক ও সিরিয়া। সময় যত গড়াচ্ছে ধ্বংসস্তূপ থেকে মানুষের বেঁচে ফেরার আশা ততই কমছে। তবে থেমে নেই মৃত্যুর মিছিল। ৭ দশমিক ৮ মাত্রার এ ভূমিকম্পে এখন পর্যন্ত নিহত ব্যক্তির সংখ্যা ২৮ হাজার ছাড়িয়েছে।

এদের মধ্যে বেশি বিপর্যস্ত তুরস্কে মারা গেছেন ২৪ হাজার ৬১৭ জন। আর সিরিয়ায় ৩ হাজার ৫৭৫ জন।

এদিকে ভূমিকম্পে বিধ্বস্ত এলাকাগুলোতে বিরামহীনভাবে চলছে উদ্ধার অভিযান। মূলত আটকা পড়াদের জীবিত উদ্ধারে তৎপড়তা জোরালো করা হয়েছে। তবে ঘটনার পর এরই মধ্যে পাঁচদিন পাড় হয়েছে। এখন যদি কাউকে জীবিত উদ্ধার করা হয়, তা হবে ‘অলৌকিক’ ঘটনা। তুরস্কের কাহরামানমারস থেকে আল-জাজিরার সাংবাদিক রেসুল সেরদার এ তথ্য জনিয়েছেন।

তিনি বলেন, চারদিক থেকে আমরা লাশের গন্ধ অনুভব করতে পারছি। আমরা এখান থেকে অনেকের মরদেহ বের করে নিয়ে আসতে দেখছি। তাছাড়া এখনো বহু মানুষ নিখোঁজ। সময় দ্রুত ফুরিয়ে আসছে বলেও জানান তিনি।

এদিকে তুরস্কের উদ্ধারকারীরা ভূমিকম্পের পাঁচ দিনেরও বেশি সময় পর একই পরিবারের পাঁচজনকে উদ্ধার করেছে। ধসে পড়া বাড়ির ভেতরে তারা ১২৯ ঘণ্টা আটকা ছিল।

এছাড়া ধ্বংসস্তূপের নিচ থেকে তুরস্কে আজ এক কিশোরকে জীবিত উদ্ধার করা হয়েছে। ধ্বংসস্তূপে আটকে পড়ার পাঁচ দিনের বেশি সময় পর তাকে উদ্ধার করেছেন উদ্ধারকারী কর্মীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *