টিকে থাকার লড়াইয়ে ভারতের বিপক্ষে কঠিন পরীক্ষায় বাংলাদেশ

টিকে থাকার লড়াইয়ে ভারতের বিপক্ষে কঠিন পরীক্ষায় বাংলাদেশ

খেলা স্পেশাল

জুন ২২, ২০২৪ ৮:২১ পূর্বাহ্ণ

সুপার এইটের দ্বিতীয় ম্যাচে আজ রাত সাড়ে ৮টায় ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। সেমিফাইনালে যেতে যেখানে জয়ের বিকল্প নেই বাংলাদেশের সামনে। ভারত অবশ্য আফগানদের হারিয়ে সেমিফাইনালে যাওয়ার রাস্তাটা পরিষ্কার করে ফেলেছে। বাংলাদেশের বিপক্ষে জয় পেলেই তারা পৌঁছে যাবে শেষ চারে। তবে বাংলাদেশকে সেমিতে যেতে হলে ভারতকে আজ হারাতেই হবে নাজমুল শান্তর দলের। নয়তো একরকম বিদায় নিশ্চিত হয়ে যাবে বাংলাদেশের।

বলতে গেলে বাংলাদেশকে সুপার এইটে এনেছে বোলাররা। তবে সবশেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেই অর্থে নিজেদের প্রমাণ করতে পারেনি তারাও। তাই এই ম্যাচে ভারতকে হারাতে দলগতভাবে খেলার বিকল্প নেই বাংলাদেশের। তবে বোলারদের লড়াই করার মতো রান স্কোরবোর্ডে জমা করে দিয়ে আসার দায়িত্বটা দিন শেষে ব্যাটসম্যানদেরই। যাদের নিয়েই এখন চিন্তা টিম ম্যানেজমেন্টের।

সবশেষ ম্যাচেও রান খরা কাটাতে পারেননি লিটন দাস। তানজিম হাসান তামিম আসর জুরেই পাচ্ছেন না রানের দেখা। অজিদের বিপক্ষে অধিনায়ক শান্ত ব্যাট হাতে কিছুটা ফেরার আভাস দিলেও তা ছিল না যথেষ্ট আগ্রাসী। এ ম্যাচে তাই টপ অর্ডারে পরিবর্তন আসার সম্ভাবনায় বেশি। এক্ষেত্রে দুই ওপেনারের একজনকে বাদ দিয়ে অফফর্মে থাকা সৌম্য সরকারকে হয়তো আরও একটা সুযোগ দিতে পারে টিম ম্যানেজমেন্ট। তবে বাংলাদেশি ব্যাটারদের কঠিন পরীক্ষায় যে নেবে জাসপ্রিত বুমরাহ, আরশদীপ সিং ও কুলদীপ যাদবরা তা তো সবারই জানা।

তবে বাংলাদেশকে আশা দেখাতে পারেন পেসাররা। চলতি বিশ্বকাপে সবশেষ ম্যাচ বাদে বেশ সফল ছিল বাংলাদেশের পেস ইউনিট। ভারতের বিপক্ষে তাই জ্বলে উঠতে চাইবে দল। এ ম্যাচে শরিফুল ইসলামকেও দেখা যেতে পারে। চোট কাটিয়ে মাঠে ফেরার জন্য এখন অনেকটাই প্রস্তুত তিনি। নিজের ফেরাটা যদি তিনি রাঙাতে পারেন। আর মুস্তাফিজ যদি চমক দেখাতে পারে তা হলে শক্তিশালী ভারতের বিপক্ষে বিশ্বকাপের ম্যাচে প্রথম জয়টা পেলেও পেয়ে যেতে পারে বাংলাদেশ। সমর্থকরা অন্তত সে আশাতেই রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *