জেলেনস্কির যে মন্তব্যে ক্ষুব্ধ ইরান

জেলেনস্কির যে মন্তব্যে ক্ষুব্ধ ইরান

আন্তর্জাতিক স্লাইড

মে ২৮, ২০২৩ ৯:০৮ পূর্বাহ্ণ

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ‘ইরানবিরোধী প্রচারণায় নেমেছেন’ বলে অভিযোগ করেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি।

শনিবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এক বিবৃতিতে এমন মন্তব্য করেন। খবর আল জাজিরার।

সম্প্রতি রাশিয়াকে প্রাণঘাতী ড্রোন সরবরাহ বন্ধের আহ্বান জানিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ‘ইতিহাসের অন্ধকার পক্ষকে’ সমর্থন দেওয়া থেকে সরে আসতে হবে তেহরানকে।

জেলেনস্কির বক্তব্যের প্রতিক্রিয়ায় ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বিবৃতিতে বলেন, ইসলামী প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে ইউক্রেনের প্রেসিডেন্টের বিভ্রান্তিকর দাবির পুনরাবৃত্তি ইরানবিরোধী প্রচারণা। পাশ্চাত্যের কাছ থেকে আরও বেশি অস্ত্র ও অর্থ পেতেই ইরানের বিরুদ্ধে একের পর এক মিথ্যাচার করে যাচ্ছে ইউক্রেন।

কাননি বলেন, ইরানের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ উত্থাপন তথা প্রচারযুদ্ধ চালিয়ে ইউক্রেন যুদ্ধের বাস্তবতা পাল্টে দেওয়া যাবে না। ইরান সব সময় শান্তির পক্ষে। ইরানের পক্ষ থেকে বারবারই ইউক্রেন যুদ্ধের বিরোধিতা করা হয়েছে, যুদ্ধের কারণে যারা কষ্ট পাচ্ছেন তাদের জন্য ইরান মর্মাহত।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, ইরানের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে ইউক্রেনকে আলোচনার প্রস্তাব দেওয়া হয়েছে। তাদের দাবি ও প্রমাণ বিশ্লেষণের জন্য আলোচনার প্রস্তাব দেওয়া সত্ত্বেও ইউক্রেন তাতে রাজি হয়নি, বিষয়টি এড়িয়ে গেছে। এর মধ্যদিয়ে প্রমাণিত হয় তাদের অভিযোগের কোনো ভিত্তি নেই।

প্রসঙ্গত, ইরানের তৈরি ড্রোন দিয়ে ইউক্রেনের মাটিতে হামলা চালানো হচ্ছে ইতোপূর্ব তার প্রমাণও হাজির করেছে কিয়েভ। কিন্তু ইউক্রেনে হামলার জন্য মস্কোকে কোনও সামরিক সহায়তায় দেয়নি বলে দাবি তেহরানের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *