জামালপুরে ৫০ হাজার কোটি টাকা নিয়ে লাপাত্তা অর্ধশত সমবায় সমিতি (ভিডিও)

জামালপুরে ৫০ হাজার কোটি টাকা নিয়ে লাপাত্তা অর্ধশত সমবায় সমিতি

দেশজুড়ে

মার্চ ৩১, ২০২৪ ১১:০৭ পূর্বাহ্ণ

জামালপুর প্রতিনিধিঃ

বেশি মুনাফার প্রলোভনে জামালপুরে গ্রাহকদের ৫০ হাজার কোটি টাকা নিয়ে লাপাত্তা অর্ধশত সমবায় সমিতি। এতে নিঃস্ব হাজারো গ্রাহক। লাগাতার আন্দোলন ও মামলা করেও মিলছে না সমাধান। তবে পুলিশের দাবি, ইতোমধ্যেই গ্রেপ্তার করা হয়েছে কয়েকজন কর্মকর্তাকে।

মাদারগঞ্জ উপজেলার মাহফুজা বেগম। সত্তরোর্ধ্ব এই নারী লাঠিতে ভর দিয়ে এসেছেন টাকা আদায়ের মানববন্ধনে। ‘শতদল সমবায় সমিতি’তে রাখা টাকার জন্য ঘুরছেন দ্বারে দ্বারে। মাহফুজা বেগম বলেন, ‘৭০ হাজার টাকা তোলার কত চেষ্টা করলাম, তাও দিলো না। এখন আমার আছে শুধু এক আল্লাহ। আর কিছু নাই।’

একই অবস্থা মিলনবাজার এলাকার মুর্শেদা বেগমের। আল আকাবা ও শতদল সমবায় সমিতিতে জমা রেখেছেন ২২ লাখ টাকা। এখন পাগল প্রায়। মুর্শেদা বলেন, আমার টাকা আমি চাচ্ছি, এখন দিচ্ছে না। সংসারে তো অশান্তি লাগবেই। এখন এমন একটা অবস্থা তালাক পর্যায়ে চলে যাচ্ছে।

শুধু মাহফুজা বা মুর্শেদাই নয়, এমন হাজার হাজার মানুষের অন্তত ৫০ হাজার কোটি টাকা নিয়ে উধাও প্রায় অর্ধশত ভুয়া সমিতি। সারাজীবনের কষ্টের টাকা হারিয়ে দিশেহারা মানুষগুলো। ভুক্তভোগীরা একজন বলেন, পরিবারের জন্যই তো টাকা জমা রেখেছিলাম। এখন তো টাকার জন্য আমার পরিবারই ধ্বংস হয়ে যাচ্ছে।

অপর এক ভুক্তভোগী নারী জানান, তার দুই মেয়ে। তারা বিয়ের জন্য এখন উপযুক্ত। তবে জমানো টাকা না পাওয়ার জন্য এখন তিনি মেয়ের বিয়ে দিতে পারছেন না।

জামালপুরের মাদারগঞ্জ উপজেলায় নিবন্ধিত সমবায় সমিতি রয়েছে তিন শতাধিক। তবে বেশি মুনাফার প্রলোভনে অর্থ হাতিয়ে নেয়া এসব সমিতির বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন উপজেলা সমবায় কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা। অন্যদিকে, এ ঘটনায় এখন পর্যন্ত কয়েকজনকে গ্রেপ্তারের কথা জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

মাদারগঞ্জের উপজেলা সমবায় কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম বলেন, আমাদের জেলা পর্যায় ও বিভাগীয় পর্যায়ে বিষয়গুলো নিয়ে আলোচনা চলছে। যেন স্থায়ীভাবে একটি সমাধান করা যায়। এছাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাইযুল ওয়াসীমা নাহাত বলেন, সমবায় অফিসারের সঙ্গে কথা বলেছি। তারা জেলার সঙ্গে কথা বলেছে। জেলা পর্যায় থেকে তদন্তের নির্দেশ দিয়েছে। এই রিপোর্ট অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।’

অন্যদিকে, জামালপুরের ওসি (ডিবি) কাজী শাহনেওয়াজ বলেন, থানায় ইতোমধ্যে তিনটি সমিতির নামে ৩টি প্রতারণার মামলা হয়েছে। এই মামলায় এখন পর্যন্ত আমরা ৭ জনকে গ্রেপ্তার করেছি। অন্যদেরও গ্রেপ্তারে অভিযান চলছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *