জাতীয় সংসদের সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে বিশেষ অধিবেশন শুরু

জাতীয় সংসদের সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে বিশেষ অধিবেশন শুরু

জাতীয়

এপ্রিল ৬, ২০২৩ ১:৫৩ অপরাহ্ণ

আল ইমরান, কূটনৈতিক প্রতিনিধি

আগামীকাল ৭ এপ্রিল মহান জাতীয় সংসদের সুবর্ণজয়ন্তী। আজ বৃহস্পতিবার (৬ এপ্রিল) হতে পঞ্চাশ বছর পূর্ণ হওয়া উপলক্ষ্যে বিশেষ অধিবেশন শুরু হচ্ছে। অধিবেশনের মেয়াদ হবে চার কার্যদিবস। রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ গত ২১ মার্চ এই বিশেষ অধিবেশন আহবান করেন। বিশেষ অধিবেশনটি চলতি একাদশ সংসদের ২২ তম অধিবেশন এবং এ বছরের দ্বিতীয় অধিবেশন।

অধিবেশন শুরুর আগে আজ সংসদ ভবনে সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠক হবে। কমিটির সভাপতি ও সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চোধুরীর সভাপতিত্ব করবেন। বৈঠকে প্রধানমন্ত্রী ও কার্য উপদেষ্টা কমিটির সদস্যরা উপস্থিত থাকবেন।

বাংলাদেশ জাতীয় সংসদের সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে আগামীকাল শুক্রবার বিকাল ৩ টায় সংসদে স্মারক বক্তৃতা দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

এ উপলক্ষ্যে স্পিকার শিরীন শারমিন জানিয়েছেন, সংসদ সচিবালয়ে দুটি বই প্রকাশ করা হবে। একটি হলোঃ “সংসদে বঙ্গবন্ধু”। বিভিন্ন সময়ে সংসদে দেওয়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের বক্তৃতাসমূহের সংকলন। অন্যটি মুজিবর্ষে সংসদের বিশেষ অধিবেশন নিয়ে সংকলন। আজ প্রধানমন্ত্রী কার্য উপদেষ্টা কমিটির বৈঠক শেষে তিনি বই দুটির মোড়ক উম্মোচন ও সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে স্মারক ডাকটিকিট উম্মুক্ত করবেন।

তিনি আরও বলেন, স্বাধীনতার পর ১৯৭৩ সালে ৭ এপ্রিল বাংলাদেশ জাতীয় সংসদের যাত্রা শুরু হয়েছিল ঢাকার তেজগাঁওস্থ তৎকালীন জাতীয় সংসদ ভবনে। এর ধারাবাহিকায় পঞ্চাশ বছর পূূর্তি উদযাপন হতে যাচ্ছে। দিনটি জাতীয় সংসদের জন্য খুবই গুরুত্বপূর্ণ দিন।

জানা গেছে, বিশেষ অধিবেশন চলবে আগামী রবিবার পর্যন্ত। বিষয়টি চূড়ান্ত হবে আজ অনুষ্ঠিতব্য সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে। ৭ এপ্রিল হতে বিশেষ অধিবেশনের মূল কার্যক্রম শুরু হবে। এই দিন রাষ্ট্রপতির স্মারক বক্তৃতা শেষে কার্যপ্রনালী বিধির ১৪৭ বিধিতে সাধারণ আলোচনার জন্য সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ অধিবেশন প্রস্তাব উত্থাপন করবেন। সব সংসদ সদস্য আলোচনার সুযোগ পাবে। পরে প্রধানমন্ত্রীর আনা প্রস্তাব সর্বসম্মতিতে গ্রহীত হবে। এর মাধ্যমে অধিবেশন সমাপ্তির দিকে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *