জম্মু-কাশ্মীরের রাজ্য মর্যাদা ফিরিয়ে দেওয়ার ঘোষণা মোদির

জম্মু-কাশ্মীরের রাজ্য মর্যাদা ফিরিয়ে দেওয়ার ঘোষণা মোদির

আন্তর্জাতিক স্লাইড

এপ্রিল ১৪, ২০২৪ ১০:১১ পূর্বাহ্ণ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা দিয়েছেন, শিগগির জম্মু-কাশ্মীরের রাজ্য মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে এবং সেখানে অতি দ্রুত বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। জম্মু-কাশ্মীরের উধামপুরে এক নির্বাচনী জনসভায় নরেন্দ্র মোদি এই ঘোষণা দেন। এ জন্য তিনি স্থানীয়দের বিজেপিকে ভোট দেওয়ার আহ্বান জানান।

শুক্রবার (১২ এপ্রিল) ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

নরেন্দ্র মোদি বলেন, এমন সময় খুব বেশি দূরে নয় যখন জম্মু এবং কাশ্মীরেও বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। প্র‌ত্যেকের নিজের পছন্দের বিধায়ক ও মন্ত্রীদের বেছে নেবেন।

ভারতের সংবিধানে ৩৭০ ধারার একটি অনুচ্ছেদের অধীনে জম্মু এবং কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া হয়েছিল। তবে ২০১৯ সালের ৫ আগস্ট দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর মোদি সরকার এ সংক্রান্ত ৩৭০ ধারা বাতিল করে।

সংবিধানের এ ধারার কারণে জম্মু এবং কাশ্মীর ভারতের অন্য রাজ্যগুলোর চেয়ে বেশি স্বায়ত্বশাসন ভোগ করত। হিমালয়ের পাদদেশের এ অঞ্চলটিকে নিজস্ব সংবিধান ও আলাদা পতাকার অধিকারও দেওয়া হয়েছিল।

সংবাদমাধ্যমের তথ্যমতে, জম্মু ও কাশ্মীর রাজ্যকে পুরোপুরি মুছে ফেলে একে লাদাখ ও জম্মু-কাশ্মীর নামে আলাদা দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে রূপান্তর করা হয়। অনুচ্ছেদটি বাতিলের পর কেন্দ্রীয় সরকারের এ পদক্ষেপকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে একাধিক মামলা দায়ের করা হয়েছিল। গত বছরের ডিসেম্বরে এ সংক্রান্ত রায় ঘোষণা করেন সুপ্রিম কোর্ট।

আদালতের রায়ে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তকে বহাল রাখা হয়। সরকারের এ সিদ্ধান্ত অসাংবিধানিক নয় বলেও রায় দেন আদালত। তবে আদালতের পক্ষ থেকে জম্মু এবং কাশ্মীরকে দ্রুত রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া এবং চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন আয়োজনেরও নির্দেশ দেওয়া হয়।

ইন্ডিয়া টুডের প্রতিবেদনে জম্মু এবং কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার কথা বলা হলেও সংবিধানের বিলুপ্ত ৩৭০ ধারা ফিরিয়ে আনা হবে কিনা তা জানানো হয়নি।

তিনি বলেন, এতদিন এ বিষয়ে যা দেখেছেন তা কেবল ট্রেলার। জম্মু-কাশ্মীরের এক নতুন ও সুন্দর প্রতিচ্ছবি বানানোর কাজে আমাকে নামতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *