চীন-পাকিস্তানের বন্ধুত্ব নিয়ে যা বললেন শাহবাজ

চীন-পাকিস্তানের বন্ধুত্ব নিয়ে যা বললেন শাহবাজ

আন্তর্জাতিক

জুন ৫, ২০২৪ ৯:১৫ পূর্বাহ্ণ

‘আমরা দুই (দুই দেশ) আরয়ন ব্রাদারস (লোহার মতো শক্ত সম্পর্ক), আমাদের বন্ধুত্ব অটুট এবং আমাদের হৃদয় একসঙ্গে স্পন্দিত হয়,’ বেইজিং সফরের আগে ইসলামাবাদে চীনা মিডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে কথাগুলো বলেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

তিনি বলেছেন, পাকিস্তান ও চীনের বন্ধুত্ব অটুট এবং দুই দেশ ঝড়-ঝাপটায় একই তরীতে যাত্রা করে এবং চীন সবসময়ই পাকিস্তানের সবচেয়ে জরুরি সময়ে সাহায্যের হাত বাড়িয়ে দেয়। পাকিস্তান চীনকে সবচেয়ে বিশ্বস্ত বন্ধু মনে করে।

চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, দেশটির প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের আমন্ত্রণে শাহবাজ শরিফ ৪ থেকে ৮ জুন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে চীন সফর করবেন।

এ প্রেক্ষাপটেই শাহবাজ উক্ত মন্তব্য করে বলেন, পাকিস্তান দৃঢ়ভাবে ‘এক-চীন নীতি’ মেনে চলে। পাক সরকার বরাবরই এই নীতি সমর্থন করে এসেছে এবং ভবিষ্যতেও করবে। পুরো পাকিস্তানি জনগণ দৃঢ়ভাবে চীনা নীতিকে বিশ্বাস করে।

৪০ বছরেরও বেশি সময় আগে নিজের প্রথম চীন সফরের কথা স্মরণ করে শাহবাজ বলেন, সে সময় তিনি বিশ্বাস করতেন যে, চীনের বিশাল সম্ভাবনাময় ভবিষ্যত আছে। সেই সময় চীনের উন্নয়নের গতি বেশি ছিল না। তবে তখনও দেশটি মানুষের মৌলিক চাহিদা নিশ্চিত করার পাশাপাশি, আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নের পথে দৃঢ় পদক্ষেপে সামনে এগুচ্ছিল।

পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, চীন আজ একটি ‘দৈত্য’ হিসেবে বিকশিত হয়েছে এবং বিশ্বের কাছে প্রমাণ করেছে যে, দূরদর্শী নেতাদের নেতৃত্বে এবং জনগণের নিরলস প্রচেষ্টায় বিশ্বখ্যাত উন্নয়ন অর্জন করা সম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *