চীনে পৌঁছেছেন পুতিন

চীনে পৌঁছেছেন পুতিন

আন্তর্জাতিক

অক্টোবর ১৭, ২০২৩ ১১:২৮ পূর্বাহ্ণ

চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) বিষয়ক সম্মেলনে যোগ দিতে বেইজিং পৌঁছেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিসিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, পুতিন এবং তার সফরসঙ্গীরা মঙ্গলবার সকালে বেইজিং ক্যাপিটাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছেন। তাকে অভ্যর্থনা জানান চীনের বাণিজ্যমন্ত্রী ওয়াং ওয়েনতাও।

সম্মেলনে আমন্ত্রিত অতিথিদের মধ্যে প্রেসিডেন্ট পুতিন তালিকার শীর্ষে রয়েছেন এবং ইউক্রেনে আক্রমণের জেরে আন্তর্জাতিকভাবে বিচ্ছিন্নতার মধ্যে পড়ার পর বড় কোনো বৈশ্বিক শক্তিধর দেশে এটিই পুতিনের প্রথম সফর।

জানা গেছে, বেল্ট অ্যান্ড রোড ফোরামে অংশ নেয়ার পাশাপাশি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গেও দেখা করবেন পুতিন। ক্রেমলিন জানিয়েছে, বুধবার এই দুই নেতা বিআরআই ফোরামের ‘সাইডলাইনে’ দেখা করবেন।

সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, মঙ্গলবার থেকে শুরু হওয়া দুই দিনব্যাপী বেল্ট অ্যান্ড রোড ফোরামে ১৩০টিরও বেশি দেশ এবং ৩০টিরও বেশি আন্তর্জাতিক সংস্থা অংশ নেবে। শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকের আগে মঙ্গলবার পুতিন ভিয়েতনাম, থাইল্যান্ড, মঙ্গোলিয়া এবং লাওসের নেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবে।

এর আগে, সোমবার সকালে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের সঙ্গে বৈঠকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, আমরা তৃতীয় আন্তর্জাতিক বেল্ট অ্যান্ড রোড ফোরাম সফল দেখতে আগ্রহী এবং আমরা নিশ্চিত যে এটি হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *