চলতি দশকেই ডেঙ্গুর দখলে যাবে যুক্তরাষ্ট্র, আফ্রিকা ও দক্ষিণ ইউরোপ

চলতি দশকেই ডেঙ্গুর দখলে যাবে যুক্তরাষ্ট্র, আফ্রিকা ও দক্ষিণ ইউরোপ

আন্তর্জাতিক স্লাইড

অক্টোবর ৭, ২০২৩ ৮:১৭ পূর্বাহ্ণ

চলতি দশকের মধ্যেই যুক্তরাষ্ট্র ও ইউরোপের দক্ষিণাঞ্চল এবং আফ্রিকার বিভিন্ন দেশে বড় হুমকি হয়ে উঠবে ডেঙ্গু। শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সংক্রামক রোগ বিশেষজ্ঞ জেরেমি ফারার। ২০২৩ সালের মে মাসে ডব্লিউএইচওতে যোগ দেওয়া এই ব্রিটিশ বিজ্ঞানী বলেন, ‘জলবায়ু পরিবর্তনের প্রভাবে যুক্তরাষ্ট্র- ইউরোপের-আফ্রিকার বিভিন্ন অংশে গ্রীষ্মকাল দীর্ঘস্থায়ী হচ্ছে এবং বৃষ্টিপাত বাড়ছে। আবহাওয়ার এই বৈশিষ্ট্য এডিস মশার বিস্তারের জন্য খুবই উপযোগী।’

ডব্লিউএইচও’র হিসাব অনুযায়ী, ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এশিয়া ও ল্যাটিন আমেরিকার দেশগুলোতে প্রতি বছর গড়ে ২০ হাজার মানুষের মৃত্যু হচ্ছে।

চলতি বছর একক দেশ হিসাবে ডেঙ্গুর সবচেয়ে ভয়াবহ প্রাদুর্ভাবের মধ্যে দিয়ে যাচ্ছে বাংলাদেশ। ২০২৩ সালের জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গুতে এক হাজারেরও বেশি মৃত্যু দেখেছে দক্ষিণ এশিয়া অঞ্চলের এ দেশটি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুসারে, ২০২২ সালে বিশ্বজুড়ে ৪২ লাখ ডেঙ্গুরোগী শনাক্ত হয়েছে। তবে জেরেমি ফারার বলেন, ডেঙ্গু আক্রান্তের প্রকৃত সংখ্যা এই পরিসংখ্যানের চেয়ে কয়েক গুণ বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *