গ্রহণযোগ্যতা কমেছে যুক্তরাষ্ট্রের, উঠে আসছে চীন

গ্রহণযোগ্যতা কমেছে যুক্তরাষ্ট্রের, উঠে আসছে চীন

আন্তর্জাতিক স্লাইড

এপ্রিল ৬, ২০২৪ ১০:২৪ পূর্বাহ্ণ

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর কাছে যুক্তরাষ্ট্রের গ্রহণযোগ্যতা কমেছে। মিত্র হিসেবে সামনে এসেছে চীনের নাম। নতুন এক জরিপে উঠে এসেছে এমন তথ্য। জরিপটি করেছে সিঙ্গাপুরভিত্তিক একটি প্রতিষ্ঠান।

বিশ্বে বর্তমানে অর্থনৈতিক দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে আছে চীন। যদিও শিল্প খাতের আধুনিকায়ন ও নতুন উৎপাদিকা শক্তির বিকাশে ভর করে এগিয়ে যাওয়ার কৌশল অবলম্বন করছে বেইজিং। উদ্দেশ্য একটাই, তা হলো যুক্তরাষ্ট্রকে হটিয়ে বিশ্বের শীর্ষ অর্থনীতি হওয়া।

এ নিয়ে দেশ দুটির মধ্যে প্রতিযোগিতাও দৃশ্যমান। কোন অঞ্চলে কার আধিপত্য সেটাও ধীরে ধীরে স্পষ্ট হয়ে উঠছে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো মিত্র হিসেবে যুক্তরাষ্ট্র না চীন কাকে চায়, এ নিয়ে একটি জনমত জরিপের প্রতিবেদন প্রকাশ হয়েছে। জরিপটি করেছে সিঙ্গাপুরভিত্তিক প্রতিষ্ঠান আইএসইএএস ইউসফ ইসহাক ইনস্টিটিউট।

ফলাফল বলছে, মিত্র হিসেবে একটি দেশকে বেছে নিতে হলে এই অঞ্চলের দেশগুলো চীনকেই বেছে নেবে। যদিও দক্ষিণ চীন সাগর নিয়ে উত্তেজনা চলমান থাকায় কয়েকটি দেশ যুক্তরাষ্ট্রের দিকে ঝুঁকবে বলেও জরিপে বলা হয়েছে।

গত কয়েকবছর ধরে জরিপটি পরিচালনা করছে প্রতিষ্ঠানটি। চলতি বছরের ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত চলা জরিপে অংশ নেন এই অঞ্চলের দেশগুলোর বিভিন্ন চিন্তাধারার প্রায় ১১০০ জন। তাদের মধ্যে ৫০ দশমিক ৫ শতাংশ মনে করেন, মানুষ চীনের মিত্রতা চাইবে। গত বছর এই সংখ্যাটি ছিল ৩৮ দশমিক ৯ শতাংশ।

২০২৩ সালে যুক্তরাষ্ট্রকে পছন্দের মিত্র হিসেবে দেখতেন ৬১ দশমিক ১ শতাংশ দক্ষিণ-পূর্ব এশীয়। যদিও চলতি বছর তা নেমে এসেছে ৪৯ দশমিক ৫ শতাংশে। এই জরিপে সর্বোচ্চ সংখ্যক অংশগ্রহণকারী ছিলেন সিঙ্গাপুর ও ইন্দোনেশিয়ার নাগরিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *