গ্যাসের দাম ১৭ পয়সা কমানোর প্রস্তাব ক্যাবের

জাতীয় স্লাইড

এপ্রিল ২৮, ২০২২ ৮:৩২ পূর্বাহ্ণ

নিত্যপণ্যের বাজারে সবকিছুর দামেই ঊর্ধ্বগতি। এতে নাভিশ্বাস জনসাধারণের। এ পরিস্থিতিতে গ্যাসের দাম বাড়ানোর গণবিরোধী সিদ্ধান্ত। তাই প্রতি ইউনিট গ্যাসের দাম ১৭ পয়সা কমানোর সুযোগ রয়েছে বলে জানিয়েছে ভোক্তা অধিকার সংগঠন কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

বুধবার (২৭ এপ্রিল) ‘ন্যায্যতা উপেক্ষা করে গ্যাস বাণিজ্য কার স্বার্থে’ শিরোনামে অনুষ্ঠিত ভার্চুয়াল সংবাদ সম্মেলনে গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাবের বিরোধিতা করে এমন মন্তব্য করে ক্যাব।

একটি লিখিত বক্তব্যে ক্যাব জানায়, দেশে উৎপাদন করে এক টাকায় গ্যাস পাওয়া সম্ভব। কিন্তু তা না করে খোলাবাজার থেকে ৮৩ টাকা ৪৭ পয়সা মূল্যহারে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি করা হবে এবং গ্যাস কোম্পানির ঘাটতি মোকাবিলায় ভোক্তার কাছ থেকে বাড়তি টাকা নেওয়া হবে।

এ ক্ষেত্রে ক্যাবের আপত্তি রয়েছে উল্লেখ করে ক্যাব বলেছে, লুণ্ঠনমূলক ব্যয়বৃদ্ধি না করে মুনাফা সমন্বয়ের প্রস্তাব দিয়েছে তারা।

সরকারি ভর্তুকি ১০ হাজার ৭৯২ কোটি টাকা বহাল রেখে এবং আগের উদ্বৃত্ত প্রায় ২ হাজার ৫৩৮ কোটি টাকা সমন্বয় করে ক্যাব গ্যাসের দাম ১৭ পয়সা কমানোর প্রস্তাব দিয়েছে।

এ ছাড়া ক্যাব গ্যাস তছরুপ প্রতিরোধে আবাসিক গ্রাহকদের ২ চুলায় মাসে ৭৭ ঘনমিটারের পরিবর্তে ৪০ ঘনমিটার ব্যবহার ধরে বিল নির্ধারণ করার প্রস্তাব দিয়েছে।

এদিকে গ্যাস তছরুপ ও অবৈধ সংযোগের সুযোগ রাখার জন্য তিতাসের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে সংস্থাটি বলছে, গণশুনানিতে শুধু গ্যাস কোম্পানির প্রস্তাব নয়, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গঠিত কারিগরি কমিটির সুপারিশও গ্যাসের দাম বাড়ানোর যৌক্তিকতা প্রমাণ করতে পারেনি।

গ্যাস কোম্পানিগুলো গ্যাসের দাম গড়ে ১১৭ শতাংশ বাড়ানোর দাবি করেছে। এ ছাড়া গ্যাসের দাম ২০ শতাংশ বাড়ানোর সুপারিশ করেছে বিইআরসির কারিগরি কমিটি। এদিকে ক্যাবের দাবি, গ্যাসের দাম ১ দশমিক ৬৫ শতাংশ কমাতে হবে।

ঈদের পর এ ব্যাপারে সিদ্ধান্ত জানাবে বিইআরসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *