গাজা উপত্যকায় ২০০ থেকে ২৫০ ইসরায়েলি বন্দি রয়েছে: হামাস

গাজা উপত্যকায় ২০০ থেকে ২৫০ ইসরায়েলি বন্দি রয়েছে: হামাস

আন্তর্জাতিক স্লাইড

অক্টোবর ১৭, ২০২৩ ১১:৩৭ পূর্বাহ্ণ

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের সামরিক শাখা আল-কাসসাম ব্রিগেডের মুখপাত্র আবু ওবায়দা বলেছেন, ফিলিস্তিনের প্রতিরোধ ফ্রন্টগুলোর হাতে ২০০ থেকে ২৫০ জন ইসরায়েলি বন্দি রয়েছে। এর মধ্যে শুধু আল-কাসসামের হাতে রয়েছে ২০০ বন্দি।

গত ৭ অক্টোবর সকালে ইসরায়েলের অভ্যন্তরে প্রবেশ করে বড় ধরনের অভিযান চালায় গাজা-ভিত্তিক প্রতিরোধ সংগঠন হামাস ও ইসলামি জিহাদ আন্দোলন। প্রতিরোধ যোদ্ধারা শত শত ইসরায়েলি সেনাকে হত্যা ও বহু ইসরায়েলিকে বন্দি করে আবার গাজা উপত্যকায় ফিরে আসেন। পরে তেল আবিব তাদের নিহত ব্যক্তিদের সর্বশেষ সংখ্যা ১,৪০০ বলে জানায়। ইসলামি জিহাদ ৮ অক্টোবর জানিয়েছিল, তাদের হাতে অন্তত ৩০ ইসরায়েলি বন্দি রয়েছে।

হামাসের টেলিগ্রাম চ্যানেলে প্রকাশিত এক বিবৃতিতে আল-কাসসামের মুখপাত্র বলেন, তাদের কাছে ইসরায়েলি সেনা ও বেসামরিক নাগরিকদের পাশাপাশি কিছু বিদেশি নাগরিকও রয়েছে। এসব বন্দির সবাইকে ‘আমাদের অতিথি’ হিসেবে উল্লেখ করে তিনি বলেন, বন্দিদের নিরাপত্তা রক্ষাকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হচ্ছে।

গাজা উপত্যকায় যখন ইসরায়েলি সেনাদের অনবরত বিমান হামলা চলছে এবং ইহুদিবাদী সেনারা স্থল অভিযান চালানোর প্রস্তুতি নিচ্ছে তখন সোমবার রাতে প্রকাশিত বিবৃতিতে আবু ওবায়দা বলেন, পরিস্থিতি অনুকূলে এলে তারা বিদেশি নাগরিকদের ছেড়ে দেবেন।

হামাসের এই মুখপাত্র বলেন, তাদের হাতে আটক ইসরায়েলি বন্দি ইস্যু নিয়ে কাজ করতে আগ্রহী বিশ্ব সমাজের প্রতি তাদের বার্তা হচ্ছে, তারা ফিলিস্তিনের ঘরে ঘরে শান্তি ও সুখ বয়ে আনতে চান। এর আগে হামাস নেতারা বলেছিলেন, তাদের হাতে আটক ইসরায়েলিদের বিনিময়ে তারা ইহুদিবাদী কারাগারে অন্যায়ভাবে আটক ৬,০০০ ফিলিস্তিনি বন্দির সবাইকে মুক্ত করে আনবেন।

গাজা উপত্যকায় ইহুদিবাদী সেনাদের পাশবিক বিমান হামলায় একজন ইসরায়েলি বন্দি নিহত হয়েছে বলে জানান আবু ওবায়দা। তিনি বলেন, নিহত ব্যক্তির নাম গাই ওলিভস। হামাসের এই মুখপাত্র আরো বলেন, ইহুদিবাদী সরকার গাজায় স্থল অভিযান চালানোর যে হুমকি দিয়েছে তাকে হামাস ভয় পায় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *