গাজায় হামলা বন্ধে যে শর্ত দিলেন নেতানিয়াহু

গাজায় হামলা বন্ধে যে শর্ত দিলেন নেতানিয়াহু

আন্তর্জাতিক

ডিসেম্বর ২১, ২০২৩ ১২:৪৫ অপরাহ্ণ

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, আমাদের সব বন্দির মুক্তি না হওয়া পর্যন্ত গাজা যুদ্ধ বন্ধ হবে না। গাজা উপত্যকা থেকে কেউ যেন আর কোনো দিন ইসরাইলের জন্য হুমকি সৃষ্টি করতে না পারে সেটি নিশ্চিত করাকেও গাজা আগ্রাসনের অন্যতম লক্ষ্য বলে উল্লেখ করেন নেতানিয়াহু।

নেতানিয়াহু বলেন, যেসব লক্ষ্যে গাজায় অভিযান চলছে তার একটি হচ্ছে হামাসকে নির্মূল করা।

এদিকে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গাজা উপত্যকায় যে কোনো ধরনের যুদ্ধবিরতি প্রতিষ্ঠার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন।

নেতানিয়াহু বলেন, গাজা আগ্রাসনের জন্য যেসব লক্ষ্য নির্ধারণ করা হয়েছে, তার সব অর্জিত না হওয়া পর্যন্ত তেলআবিব যুদ্ধ বন্ধ করবে না।

হামাসের হাতে আটক ইসরাইলি বন্দিদের মুক্ত করে নেওয়ার জন্য যখন তেলআবিবের ওপর অভ্যন্তরীণ চাপ তুঙ্গে রয়েছে এবং গাজা উপত্যকায় একটি যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করে বন্দিদের মুক্ত করার লক্ষ্যে প্রচেষ্টা চলছে তখনই এমন বক্তব্য দিলেন নেতানিয়াহু।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরাইলের সীমান্তে প্রবেশ করে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এতে প্রায় ১২০০ ইসরাইলি নিহত হন। এর পরেই গাজায় পাল্টা হামলা চালায় ইসরাইলি বাহিনী। এখন পর্যন্ত সেখানে হামলা অব্যাহত রয়েছে।

গাজায় ইসরাইলি বাহিনীর চলমান হামলার কারণে তীব্র সংকট তৈরি হয়েছে। সেখানে একদিকে লোকজন বাস্তুচ্যুত হয়ে পড়েছে, অন্যদিকে খাবার, পানির মতো নিত্যপ্রয়োজনীয় জিনিসের হাহাকার আরও তীব্র হচ্ছে। সেখানে যুদ্ধবিরতির জন্য আন্তর্জাতিক চাপ বাড়ছে।

এদিকে গাজার সরকারি মিডিয়া অফিস জানিয়েছে, ইসরাইলি বাহিনীর হামলায় এখন পর্যন্ত কমপক্ষে ২০ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে কমপক্ষে ৮ হাজার শিশু এবং ৬ হাজার ২০০ নারী।

সংঘাত শুরুর পর থেকে এখন পর্যন্ত ইসরাইলি হামলায় প্রতিদিন গড়ে প্রায় ৩০০ ফিলিস্তিনি নিহত হচ্ছেন। গাজার হামাসনিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *