গাজায় যুদ্ধবিরতি নিয়ে জেনারেলদের সঙ্গে নেতানিয়াহুর তীব্র বিরোধ

গাজায় যুদ্ধবিরতি নিয়ে জেনারেলদের সঙ্গে নেতানিয়াহুর তীব্র বিরোধ

আন্তর্জাতিক

জুলাই ৩, ২০২৪ ৮:৪৮ পূর্বাহ্ণ

গাজায় চলমান যুদ্ধ নিয়ে ইসরাইলি সেনাবাহিনীর (আইডিএফ) শীর্ষ নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রচণ্ড বিরোধ স্পষ্ট হয়ে উঠেছে।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন মতে, আইডিএফের শীর্ষ জেনারেলরা যেকোনো মূল্যে গাজায় যুদ্ধবিরতি চান। এমনকি তাতে যদি উপত্যকার শাসন ক্ষমতা হামাসের হাতেই থাকে।

তবে নেতানিয়াহুর অবস্থান তার সম্পূর্ণ বিপরীত। তিনি বলছেন, কোনোভাবেই যুদ্ধবিরতি হবে না। টাইমস অব ইসরাইল এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস অজ্ঞাত সূত্রকে উদ্ধৃত করে এক প্রতিবেদনে বলেছে, গাজায় একটি যুদ্ধবিরতি চায় ইসরায়েলের সামরিক নেতৃত্ব।

গত ৭ অক্টোবর ইসরাইলে হামলা করে হামাস। পাশাপাশি দুই শতাধিক জনকে জিম্মি করে গাজায় নিয়ে যায়। জবাবে গাজায় সামরিক আগ্রাসন শুরু করে ইসরাইল। এরপর থেকে দীর্ঘ আট মাসের বেশি ধরে এ যুদ্ধ অব্যাহত রয়েছে।

ইসরাইলি আগ্রাসনে গাজা উপত্যকা কার্যত ধ্বংস হয়ে গেছে। এখন পর্যন্ত ৩৮ হাজার নিরীহ ও নিরস্ত্র ফিলিস্তিনি নিহত হয়েছেন। যার বেশিরভাগই নারী ও শিশু। আহতের সংখ্যা ৮৮ হাজার ছুঁই ছুঁই।

গত নভেম্বরে সাত দিনের যুদ্ধবিরতি চুক্তি হয়েছিল। ওই সময়ে ফিলিস্তিনি বন্দিদের বিনিময়ে ১১০ ইসরাইলি জিম্মিকে মুক্তি দেয় হামাস। দ্বিতীয় যুদ্ধবিরতি নিয়ে সেই থেকে আলোচনা অব্যাহত থাকলেও এখনও পর্যন্ত তা আলোর মুখ দেখেনি।

এদিকে যুদ্ধ নবম মাসে প্রবেশ করতে চলেছে। এই যুদ্ধে ইসরাইল বাহিনী (আইডিএফ) এখন পর্যন্ত কমপক্ষে ৬৭৪ জন সেনা হারিয়েছে। এখনও প্রায় ১২০ ইসরাইলি হামাসের হাতে জিম্মি রয়েছে।

জয় দূরে থাক, গাজার যেসব ছিটমহলকে ইসরাইলি বাহিনী ‘শত্রুমুক্ত’ বলে দাবি করেছিল, সেসব এলাকায় হামাস যোদ্ধারা নতুন করে ফিরে এসেছে। যুদ্ধের পর ইসরাইল গাজা দখল করবে নাকি ফিলিস্তিনি সরকারের কাছে অঞ্চলটি ফিরিয়ে দেবে সে ব্যাপারে এখনও প্রকাশ্যে কোনো কথাই বলেননি নেতানিয়াহু।

ইসরাইলি বাহিনীর আর্টিলারি শেল বা গোলার সরবরাহও কমে আসছে। অন্যদিকে লেবাননের হিজবুল্লাহর সঙ্গে সর্বাত্মক যুদ্ধের শঙ্কা বেড়েই চলেছে। এমন অবস্থায় গাজায় একটা কার্যকর একটা যুদ্ধবিরতি চাইছেন ইসরাইলি সেনাবাহিনীর জেনারেলরা।

সোমবার (১ জুলাই) নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে জানায়, ইসরাইলের জেনারেল স্টাফ ফোরামের ৩০ জন সিনিয়র জেনারেল চাইছেন, নেতানিয়াহু হামাসের সাথে একটি যুদ্ধবিরতিতে পৌঁছান। এমনকি সেক্ষেত্রে যদি হামাসের হাতেই শাসন ক্ষমতা রাখতে হয়ও।

প্রতিবেদনে ইসরাইলি সেনাবাহিনীর ছয় বর্তমান কর্মকর্তা ও সাবেক নিরাপত্তা কর্মকর্তাদের উদ্ধৃত করা হয়েছে। তবে তাদের নাম প্রকাশ করা হয়নি।

তারা বলেছেন, শীর্ষ জেনারেলরা মনে করেন, হামাসের হাত থেকে জিম্মিদের মুক্ত করার সবচেয়ে ভালো উপায় হলো যুদ্ধবিরতি। পাশাপাশি লেবাননের হিজবুল্লাহর সঙ্গে সম্ভাব্য যুদ্ধের আগে অস্ত্র ও গোলাবারুদের মজুত বাড়ানো প্রয়োজন।

তবে নেতানিয়াহু ‘অজ্ঞাত সূত্র’র প্রতিবেদনটি নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন প্রকাশের পর এক বিবৃতিতে তিনি বলেছেন, হামাসকে ক্ষমতায় রেখে গাজায় যুদ্ধের অবসান হবে না।

তিনি বলেছেন, ‘অজ্ঞাত পক্ষগুলো কারা তা আমি জানি না। কিন্তু এখানে আমি দ্ব্যর্থহীনভাবে স্পষ্ট করছি: এমনটি ঘটবে না।’ তিনি আরও বলেন, হামাসকে নির্মূল ও জিম্মিদের মুক্তির সব লক্ষ্য অর্জনের পর কেবল আমরা এই যুদ্ধ শেষ করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *