‘যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদের কারণেই ইউক্রেনে যুদ্ধ’

‘যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদের কারণেই ইউক্রেনে যুদ্ধ’

আন্তর্জাতিক

এপ্রিল ১, ২০২৩ ১০:৩৪ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদেশগুলো রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করার জন্য ইউক্রেনকে সামরিক সহায়তা দিয়ে আসছে। কিয়েভকে রাশিয়ার বিরুদ্ধে এমন অব্যাহত সহায়তা দেওয়ায় পারমাণবিক যুদ্ধের আশঙ্কা বাড়ছে বলে মন্তব্য করেছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। এছাড়াও রাশিয়া ও ইউক্রেন যুদ্ধে পুরোপুরি জড়িত যুক্তরাষ্ট্রসহ সকল পশ্চীমাদেশগুলো।

লুকাশেঙ্কো বলেন, যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদের কারণেই ইউক্রেনে পূর্ণমাত্রায় যুদ্ধ শুরু হয়েছে। এমন পরিস্থিতিতে পারমাণবিক অস্ত্রের মাধ্যমে তৃতীয় বিশ্ব যুদ্ধ আশঙ্কা তীব্র থেকে তীব্রতর হচ্ছে।

তিনি আরো বলেন, রাশিয়ার পারমাণবিক অস্ত্র মোতায়েনের পরিকল্পনা বেলারুশকে পশ্চিমাদের হুমকি থেকে নিরাপত্তা দেবে। যুক্তরাষ্ট্রের সকল পদক্ষেপ বেলারুশকে রাশিয়ার পারমানবিক অস্ত্র মজুদ করতে বাধ্য করেছে।

এদিকে গুপ্তচরবৃত্তির অভিযোগে এক মার্কিন সাংবাদিককে আটক করেছে রাশিয়া। ওয়াল স্ট্রিট জার্নালে কর্মরত ইভান গার্শকোভিচ নামে ওই সাংবাদিককে আটক করা হয়েছে। আটকের বিষয়টি বৃহস্পতিবার (৩০ মার্চ) নিশ্চিত করেছে রাশিয়ার শীর্ষ গোয়েন্দা সংস্থা। তার মুক্তির আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) বলেছে, গুপ্তচরবৃত্তির অভিযোগে ইভান গার্শকোভিচকে ইয়েকাতেরিনবার্গ শহর থেকে আটক করা হয়েছে। রুশ গোয়েন্দাদের দাবি, গার্শকোভিচ রাশিয়ার সামরিক-শিল্প কমপ্লেক্সের একটি উদ্যোগ সম্পর্কে তথ্য সংগ্রহ করছিলেন, যা রাষ্ট্রীয়ভাবে গোপনীয়। এ আটকের ঘটনাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে উত্তেজনা আরো বৃদ্ধি পেয়েছে।

সূত্র: আল জাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *