গাজায় যুদ্ধবিরতির দাবিতে মঙ্গলবার সাধারণ পরিষদে ভোট

গাজায় যুদ্ধবিরতির দাবিতে মঙ্গলবার সাধারণ পরিষদে ভোট

আন্তর্জাতিক স্লাইড

ডিসেম্বর ১১, ২০২৩ ১০:৫০ পূর্বাহ্ণ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলের বর্বর আগ্রাসনের জেরে ইসরায়েলের বিরুদ্ধে বিশ্বজুড়ে বাড়ছে ক্ষোভ। গাজায় যুদ্ধবিরতির দাবিতে মঙ্গলবার জাতিসংঘ সাধারণ পরিষদে ভোটাভুটি হতে পারে। কূটনীতিকদের বরাত দিয়ে সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম রয়টার্স।

এতে বলা হয়েছে, গাজা উপত্যকায় ইসরায়েল এবং হামাসের মধ্যে চলমান সংঘর্ষে অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির দাবিতে ১৯৩ সদস্যের জাতিসংঘ সাধারণ পরিষদে মঙ্গলবার একটি খসড়া প্রস্তাবে ভোটাভুটি হওয়ার সম্ভাবনা রয়েছে। গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের দাবিতে যুক্তরাষ্ট্র শুক্রবার ভেটো দেওয়ার পর এই পদক্ষেপ নেয়া হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, মিশর এবং মৌরিতানিয়া ‘শান্তির জন্য ঐক্যবদ্ধ’ রেজুলেশন ৩৭৭ আহ্বান করার পরে মঙ্গলবার জাতিসংঘের সাধারণ পরিষদের একটি বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হবে।

এছাড়া গাজায় অবিলম্বে ‘বাধাবিহীন’ প্রবেশের অনুরোধ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কারণ, তার প্রধান বর্তমান পরিস্থিতিকে ‘বিপর্যয়কর’ বলে অভিহিত করেছে।

এর আগে গত অক্টোবরে জাতিসংঘ সাধারণ পরিষদে গাজায় অবিলম্বে, টেকসই ও স্থায়ী মানবিক যুদ্ধবিরতির জন্য আনা একটি প্রস্তাব দুই-তৃতীয়াংশ ভোটে গৃহীত হয়। সেসময় ভোটাভুটিতে সদস্য দেশগুলোর মধ্যে ১২১টি দেশ প্রস্তাবের পক্ষে, ১৪টি বিপক্ষে এবং ৪৪টি দেশ ভোট দানে বিরত ছিল।

গাজায় টানা দুই মাসেরও বেশি সময় ধরে চালানো ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত নিহত হয়েছেন ১৮ হাজারেরও বেশি ফিলিস্তিনি। নিহতদের বেশিরভাগই নারী ও শিশু। গত ২৪ ঘণ্টায় আরও ৩০০ জন ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *