গাজায় ইসরাইলি বর্বরতা থামাতে ব্যাপক তৎপর এরদোগান

গাজায় ইসরাইলি বর্বরতা থামাতে ব্যাপক তৎপর এরদোগান

আন্তর্জাতিক

ডিসেম্বর ১৫, ২০২৩ ৯:১৩ পূর্বাহ্ণ

গত ৭ অক্টোবর থেকে ইসরাইলি আগ্রাসনের শিকার ফিলিস্তিনিদের সহায়তা করতে এবং চলমান সংঘাতের একটি সমাধান খুঁজতে বিশ্বকে একত্রিত করার চেষ্টা করছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। ফিলিস্তিনের পক্ষে নির্ভীক সমর্থক যোগাতে ব্যাপক তৎপর তিনি। খবর ডেইলি সাবাহর।

গাজায় যুদ্ধ থামিয়ে শান্তি প্রতিষ্ঠার আলোচনা করতে গত ৭ অক্টোবর থেকে ৮ ডিসেম্বরের মধ্যে এরদোগান বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও অন্যান্য বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে ৩০টি মুখোমুখি বৈঠক ও ৩২টি ফোনালাপ করেছেন। তিনি চারটি আন্তর্জাতিক শীর্ষ সম্মেলনেও অংশ নিয়েছেন।

সম্মেলনগুলোতে তিনি গাজায় শান্তি প্রতিষ্ঠার জন্য কথা তুলে ধরেছেন। নভেম্বরে উজবেকিস্তানের তাসখন্দে অনুষ্ঠিত অর্থনৈতিক সহযোগিতা শীর্ষ সম্মেলন কিংবা দুবাইয়ে কপ-২৮ সম্মেলনে এরদোগানের বক্তব্যের সারকথা ছিল সংঘাত নিরসন নিয়ে। এসব অনুষ্ঠানের ফাঁকেও এরদোগান গাজার পরিস্থিতি নিয়ে সমকক্ষদের সঙ্গে আলোচনা করেন। রিয়াদে আরব লীগ ও অর্গানাইজেশন ফর ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) অসাধারণ ও বিরল শীর্ষ সম্মেলনে এরদোগান সংঘাতের সমাধানের প্রস্তাব দেন।

সংঘাতের প্রথম দিন থেকেই তুরস্ক কূটনৈতিক চ্যানেলগুলোকে যুদ্ধবিরতির প্রস্তাব দিয়ে আসছেন। এ পর্যন্ত ইসরাইলি বিমান হামলায় হাজার হাজার মানুষ নিহত ও হাসপাতাল, বাড়িঘর, স্কুল, বাজার, গির্জা, মসজিদ, শরণার্থী শিবির ধ্বংস হয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *