গাজাকে দু’ভাগ করে মাঝখানে রাস্তা ইসরাইলের

গাজাকে দু’ভাগ করে মাঝখানে রাস্তা ইসরাইলের

আন্তর্জাতিক

মার্চ ১২, ২০২৪ ৫:৩৬ পূর্বাহ্ণ

গাজাকে দু’ভাগ করে মাঝখানে রাস্তা নির্মাণ করছে ইসরাইল। দেশটির প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এ নির্মাণকাজ শুরু করেছে। নতুন রাস্তাটি উত্তর গাজা হয়ে পূর্ব-পশ্চিম দিকে চলে গেছে। শেষ হয়েছে ভূমধ্যসাগরীয় উপকূলে। ৬ মার্চ কৃত্রিম উপগ্রহের সাহায্যে রাস্তা নির্মাণের ছবিগুলো সামনে আসছে। ১৭ ফেব্রুয়ারি প্রথম এই সড়কের ভিডিও প্রকাশ করে ইসরাইলের টেলিভিশন ‘চ্যানেল ১৪’। সদ্যনির্মিত রাস্তাটি পুরো গাজা অঞ্চলকে ইসরাইলের সঙ্গে যুক্ত করেছে। কৃত্রিম উপগ্রহের সাহায্যে তোলা ছবি বিশ্লেষণ করে এ তথ্য জানিয়েছে বিবিসি।

যুদ্ধ শুরুর পর থেকেই গাজায় নজরদারি জোরদার করেছে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এমনকি ফেব্রুয়ারি মাসে অনির্দিষ্টকালের জন্য গাজার নিরাপত্তা নিয়ন্ত্রণেরও ঘোষণা দেন। এরই ধারাবাহিকতায় গাজায় রাস্তা নির্মাণ করছে ইসরাইল।

বিবিসির প্রতিবেদনে জানা যায়, রাস্তাটি গাজার দক্ষিণ, মধ্য ও উত্তরাঞ্চলজুড়ে বিস্তৃত। নাহাল ওজ কিব্বুতজের কাছে ইসরাইল-গাজা সীমান্ত এলাকা থেকে শুরু হয়ে উপকূলের কাছে গিয়ে শেষ হয়েছে নবনির্মিত রাস্তাটি। মাঝে গাজার দুটি প্রধান রাস্তা সালাহ আল-দিন এবং আল-রশিদ রাস্তাকে যুক্ত করেছে নতুন এই সড়ক। অর্থাৎ এই একটি রাস্তার মাধ্যমেই পুরো গাজায় নিরবচ্ছিন্নভাবে যাতায়াত করা যাবে।

মূলত এই রাস্তাগুলো আগে নির্মাণাধীন প্রক্রিয়ার অংশ ছিল। এখন সংযোগহীন রাস্তাগুলোকে পাঁচ কিলোমিটার নতুন রাস্তা যুক্ত করা হয়েছে। পূর্ব গাজা অংশে এই সড়ক নির্মাণ করা হয়েছে গত বছরের অক্টোবর ও নভেম্বরে। তবে এর বেশির ভাগ অংশের কাজ চলেছে চলতি বছরের ফেব্রুয়ারি ও মার্চে। রাস্তাটি নির্মাণে বাধা সৃষ্টি করে এমন বাড়িঘর এবং ভবন ধ্বংস করে দিয়েছে ইসরাইল।

এদিকে গাজার বেসামরিক নাগরিকরা ইসরাইলের যুদ্ধোত্তর পরিকল্পনায় প্রতিনিয়ত ভয়ের মধ্যে দিন কাটাচ্ছে। নিরাপত্তার নাম করে ইসরাইলের নির্মাণ পদক্ষেপগুলো গাজাবাসীর স্বাধীনতাকে আরও সীমিত করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *