খেরসনে বেকায়দায় পড়তে পারে রুশ সেনারা

আন্তর্জাতিক স্লাইড

জুলাই ২৪, ২০২২ ৯:৩৭ পূর্বাহ্ণ

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় ইউক্রেন যুদ্ধ নিয়ে শনিবার তাদের সর্বশেষ গোয়েন্দা তথ্য প্রকাশ করেছে। এই তথ্যে ব্রিটিশ গোয়েন্দারা জানিয়েছেন, দখলকৃত খেরসনে বেকায়দায় পড়তে পারে রুশ সেনারা। কারণ তাদের ওপর তীব্র হামলা চালাচ্ছে ইউক্রেন। রুশ সেনাদের রশদ আসার গুরুত্বপূর্ণ একটি ব্রিজ ধ্বংস করে দিতে ফের হামলা চালিয়েছে ইউক্রেনের সেনারা।

এ ব্যাপারে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, গত ৪৮ ঘণ্টায় তীব্র লড়াই হয়েছে। ইউক্রেনের সেনারা খেরসনের দিনিপ্রো নদীর পশ্চিম পাশে অবস্থানরত রুশ সেনাদের ওপর হামলা চালাচ্ছে। ইউক্রেনের হামলার তীব্রতা কমাতে রাশিয়াও কামান দিয়ে হামলা করছে।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও বলেছে, একই সাথে পশ্চিম দিকে অবস্থানরত রুশ সেনাদের রশদ সরবরাহের বিষয়টি ঝুঁকিতে আছে। ইউক্রেনের হামলায় গুরুত্বপূর্ণ আন্তোভিস্কি ব্রিজটি আবারও ক্ষতিগ্রস্ত হয়েছে। যদিও রাশিয়া এটি মেরামত করেছে। ২২ জুলাই পর্যন্ত এটিতে যান চলাচল স্বাভাবিক ছিল।

তাছাড়া ইউক্রেনের কর্মকর্তাদের একটি দাবির বিষয়ে নিজেদের মতামত দিয়েছে যুক্তরাজ্যের গোয়েন্দারা।

ইউক্রেনের পক্ষ থেকে দাবি করা হচ্ছে রুশ সেনারা দিনিপ্রো নদীর ওপর একটি সেনা পল্টুন ব্রিজ বানানোর চেষ্টা করছে। তবে ইউক্রেনের এ দাবির সত্যতা যাচাই করা যায়নি। রাশিয়া তাদের রশদ সরবরাহের ব্রিজগুলো স্বাভাবিক রাখার বিষয়টিকে প্রাধান্য দেয়।

তারা আরও বলেছে, দিনিপ্রো নদীর ওপর পল্টুন ব্রিজ তৈরি করার চেষ্টা অনেক ঝুঁকিপূর্ণ একটি অপারেশন হবে। যদি দিনিপ্রো ব্রিজ দিয়ে রাশিয়া রশদ পরিবহণ বন্ধ করে দিতে বাধ্য হয় এবং খেরসনে থাকা রুশ সেনারা বিচ্ছিন্ন হয়ে যায় তাহলে রাশিয়ার জন্য এটি রাজনৈতিক এবং সামরিকভাবে একটি বড় ধাক্কা হবে।

সূত্র: দ্য গার্ডিয়ান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *