কুবিতে এমসিজে বিভাগে ফ্যাক্ট চেকিং বিষয়ক সেমিনার আয়োজন

শিক্ষা

জুন ১৬, ২০২৩ ১১:০৮ অপরাহ্ণ

ম্যানেজমেন্ট অ্যান্ড রিসোর্সেস ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (এমআরডিআই) এর অর্থায়নে ফ্যাক্ট-চেকিং বিষয়ক একটি সেমিনারের আয়োজন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ।

শুক্রবার (১৬ জুন) সকাল সাড়ে নয়টায় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ক্লাসরুমে সেমিনারটি শুরু হয়৷ এই সেমিনারে প্রশিক্ষক হিসেবে ছিলেন বিভাগটির চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক কাজী এম. আনিছুল ইসলাম ও সহকারী অধ্যাপক মাহমুদুল হাসান। বিভাগটির ২১ জন শিক্ষার্থী এই সেমিনারে অংশ নেন।

মোট ছয়টি সেশনে ভাগ করে এই সেমিনারে আলোচনা করা হয়৷ সেশনগুলোতে ফ্যাক্ট চেকিং বিষয়ে নানা তাত্ত্বিক ও ব্যবহারিক বিষয় সম্পর্কে প্রশিক্ষণার্থীদের পরিচিত করানো হয়। একই সময় প্রশিক্ষকদের সহায়তায় বিভিন্ন মিডিয়ায় আলোচিত বিষয়, সংবাদের সত্যতা যাচাইয়ের কাজ করেন প্রশিক্ষণার্থীরা৷

সেমিনারের বিষয়ে ১২তম ব্যাচের শিক্ষার্থী মো. নাঈম ইসলাম বলেন, ফ্যাক্ট চেকিং বিষয়ে অনেক কিছু জানতাম না৷ ফ্যাক্ট চেক করতে বিভিন্ন টুল ব্যবহার, তা থেকে কোনো তথ্যকে আমরা কীভাবে যাচাই করবো এই বিষয়গুলোও জানলাম। ভবিষ্যতে মিথ্যা তথ্য যাচাইয়ে এগুলো কাজে লাগাতে পারবো।

এই সেমিনারের প্রশিক্ষক মাহমুদুল হাসান বলেন, আমরা কিছুদিন আগে এমআরডিআই-এর একটি ফ্যাক্ট চেকিং বিষয়ক প্রশিক্ষনে অংশ নেই৷ সেখানে যা শিখেছি, আমাদের শিক্ষার্থীদেরও হাতেকলমে তা শেখানোর চেষ্টা করেছি৷ আমাদের লক্ষ্য হলো এই শেখা থেকে একটি প্রফেশনাল টিম তৈরি করা এবং ফ্যাক্ট চেকিং বিষয়ে একটা ম্যানুয়াল বের করা।

আরেক প্রশিক্ষক কাজী এম. আনিছুল ইসলাম জানান, আমরা এমআরডিআইয়ে নেওয়া প্রশিক্ষনের অংশ হিসেবে সেমিনারটির আয়োজন করি৷ শিক্ষার্থীদের হাতেকলমে ফ্যাক্ট চেকিংয়ের বিভিন্ন বিষয়গুলো বোঝানোর চেষ্টা করেছি৷ এই ট্রেনিংয়ের লক্ষ্য হলো আমাদের যে টিম তৈরি হয়েছে তাদের মাধ্যমে একটা বই প্রকাশ করা ও একটা সাইট তৈরি করা৷ যেখানে প্রফেশনালি ফ্যাক্ট চেকিংয়ের কাজ শুরু করবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *