কিছু খাবার দুবার গরম করে খেলেই হতে পারে বড় বিপদ

কিছু খাবার দুবার গরম করে খেলেই হতে পারে বড় বিপদ

স্বাস্থ্য

জুন ১২, ২০২৩ ১২:২৯ অপরাহ্ণ

সকালে রান্না করে অনেকেই সেই খাবার আবার রাতে খান। তার জন্য রাতের বেলা শুধু সেই খাবারটি গরম করে নেন। কিন্তু এই অভ্যাসই ডেকে আনতে পারে বিপদ। দ্বিতীয় বার গরম করে কোন কোন খাবার কখনো খাবেন না? জেনে নিন সেই তালিকা।

ভাত: অনেকেই সকালে ভাত রেঁধে, রাতে তা গরম করে খান। কিন্তু এটি মোটেই ঠিক কাজ নয়। কারণ ভাত ঠান্ডা হয়ে গেলে, তাতে নানা রকম জীবাণু বাড়ে। সেটি আবার গরম করলে সেই সব জীবাণু যায় না। তাতে পেটের সমস্যা বাড়ে।

মুরগির মাংস: এটিও রান্না করেও অনেকে রেখে দেন। একদম ভুল কাজ এটি। এটি বারবার গরম করলে এর পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। তাছাড়া এটি থেকেও পেটের সমস্যা হতে পারে।

শাক: কোনো ধরনের শাকই দ্বিতীয় বার গরম করা উচিত নয়। এতে থাকা নাইট্রেট থেকে নাইট্রোস্যামাইন নামের যৌগ তৈরি হয় এর ফলে। এটি শরীরের মারাত্মক ক্ষতি করতে পারে। তাছাড়া শাকের পুষ্টিগুণও নষ্ট হয়ে যেতে পারে এতে।

আলু: সকলের বাড়িতেই রান্নায় আলু ব্যবহার করা হয়। এক বার রান্না করে রেখে দেওয়ার পরে সেটি আবার গরম করলেই বিপদ। আলুর তরকারি রান্না করে তা রেখে দিলে তাতে এক ধরনের ব্যাকটেরিয়া জন্মায়। দ্বিতীয় বার গরম করলেও সেগুলো যায় না। উলটে তাদের ক্ষমতা বাড়তে পারে। আর বার বার গরম করলে আলুর পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়।

মাশরুম: শীতে অনেকেই মাশরুমের তরকারি খান। কিন্তু এটিও বারবার গরম করলে তাতে নানা রকমের ক্ষতিকারক রাসায়নিক তৈরি হয়। ফলে এটি পেটের গণ্ডগোলের কারণ হয়ে দাঁড়াতে পারে।

ডিম: ডিম দিয়ে বানানো যে কোনো তরকারি দ্বিতীয়বার গরম করে খাওয়া উচিত নয়। কারণ এতে ডিমের বহু পুষ্টিগুণ নষ্ট হয়। তার পাশাপাশি এতে ক্ষতিকারক রাসায়নিক তৈরি হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *