কানাডার সিনিয়র রিসার্চ ফেলো হিসেবে মনোনীত জাবি অধ্যাপক ড. শেখ তৌহিদুল ইসলাম

দেশজুড়ে

নভেম্বর ৬, ২০২৩ ৪:৪১ অপরাহ্ণ

জাবি প্রতিনিধি,

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব রিমোট সেনসিং এন্ড জিআইএস-এর পরিচালক অধ্যাপক ড. শেখ তৌহিদুল ইসলাম ইউনাইটেড ন্যাশনস্ ইউনিভার্সিটি, কানাডা কর্তৃক দক্ষিণ এশিয়া অঞ্চলের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও জলবায়ু পরিবর্তন অ্যানালিটিক্স বিষয়ক শিক্ষা, গবেষণা এবং জ্ঞান বিস্তারে ভূমিকা পালন করার জন্য সিনিয়র রিসার্চ ফেলো মনোনীত হয়েছেন।

অধ্যাপক ইসলাম এ মনোনয়ন পাওয়ায় উপাচার্য অধ্যাপক ড. মোঃ নূরুল আলম তাঁকে অভিনন্দন জানিয়েছেন। আজ এক অভিনন্দন বার্তায় উপাচার্য বলেন, শিক্ষা-গবেষণা এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে অধ্যাপক ইসলামের দীর্ঘদিনের অবদানের স্বীকৃতি হিসেবে ইউনাইটেড ন্যাশনস্ ইউনিভার্সিটির এই ফেলোশিপ প্রদান করেছে। অধ্যাপক ইসলামের এ অর্জনে বিশ্ববিদ্যালয় প্রশাসন আনন্দিত। এতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সুনাম ও গৌরব বৃদ্ধি পেয়েছে। উপাচার্য দৃঢ়ভাবে বিশ্বাস করেন, অধ্যাপক ইসলাম শিক্ষা ও গবেষণায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরতে এবং দুর্যোগ প্রবণ বাংলাদেশের জলবায়ু পরিবর্তন এবং দুর্যোগ ব্যবস্থাপনার বিষয়সমূহের ক্ষেত্রে বিশ্ব পরিমণ্ডলে বিভিন্ন ফোরামে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।
উল্লেখ্য, অধ্যাপক ইসলাম জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে পলিসি তৈরি, প্রবন্ধ প্রকাশনা ও গবেষণা কাজে প্রায় দুই দশক ধরে নিয়োজিত আছেন। বিশ্বখ্যাত প্রকাশনা সংস্থা টেলর এন্ড ফ্রান্সিস (রাউটলেজ ইমপ্রিন্ট), স্প্রিঞ্জার,RERIC ( AIT থাইল্যান্ড), ICIMOD (নেপাল) এবং বাংলাদেশের ইউপিএল অধ্যাপক ইসলামের গবেষণা পুস্তক প্রকাশ করেছে। দেশি-বিদেশি খ্যাতনামা একাডেমিক পিয়ার রিভিউড জার্নালে ৫০-এর অধিক গবেষণা প্রবন্ধ এবং দুর্যোগ ব্যবস্থাপনা, পরিবেশ ও উন্নয়ন বিষয়ে এবং আন্তর্জাতিক বিভিন্ন সংস্থায় বাংলাদেশ সরকার কর্তৃক উপস্থাপিত ৭০-এর অধিক ন্যাশনাল রিপোর্ট প্রণয়নে মূখ্য বিশেষজ্ঞ হিসেবেও কাজ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *