কঙ্গোতে জঙ্গি হামলায় নিহত ১৯ জন

কঙ্গোতে জঙ্গি হামলায় নিহত ১৯ জন

আন্তর্জাতিক স্লাইড

মার্চ ১৩, ২০২৩ ৯:৫১ পূর্বাহ্ণ

মধ্য আফ্রিকার দেশ ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর (ডিআর কঙ্গো) উত্তরাঞ্চলীয় প্রদেশ কিভুতে সন্ত্রাসী হামলায় অন্তত ১৯ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় শনিবার দিবাগত রাতে এ হামলা হয়েছে । খবর রয়টার্সের।

এক প্রতিবেদনে বৃটিশ সংবাদ মাধ্যমটি জানায়, কিভু প্রদেশের বুলিকি জেলার কাসানজি-কিথোভো গ্রামে হামলা চালায় একদল সশস্ত্র সন্ত্রাসীরা। গ্রামের বাড়িঘরে লুটপাট চালানোর পাশাপাশি এলোপাতাড়ি গুলিও চালায় তারা।

রোববার ভোরের দিকে দেশটির নর্থ কিভু প্রদেশের কিরিন্দেরা গ্রামে হামলার ঘটনাটি ঘটে। গত সপ্তাহে কিরিন্দেরা গ্রাম থেকে কয়েক কিলোমিটার দূরের আরেকটি গ্রামে একই ধরনের হামলার ঘটনা ঘটেছিল। ঐ হামলায় কমপক্ষে ৩৫ জন নিহত হয়েছিলেন।

কিরিন্দেরার পাশের গ্রামের একজন বাসিন্দা এবং স্থানীয় সুশীল সমাজের একজন সদস্য রোববারের হামলার জন্যে এডিএফকে দায়ী করেছেন। সাদামে পতঙ্গুলি নামের ঐ বাসিন্দা বলেছেন, কিরিন্দেরার চারপাশে গোলাগুলির শব্দ শোনা গেছে। এডিএফ পৌঁছে গেছে। তারা একটি হাসপাতালে ওষুধ লুট করার পর আগুন ধরিয়ে দিয়েছে। একটি হোটেলেও আগুন দিয়েছে সন্ত্রাসীরা।

তিনি বলেন, জঙ্গিরা আরো কয়েকজনকে অপহরণ করেছে। এখনো তাদের কোনো খোঁজ পাওয়া যায়নি। আগুনে পুড়ে যাওয়া ভবনের বিস্তারিত ক্ষয়ক্ষতি ও মৃতের সংখ্যা নিশ্চিত করেছেন আঞ্চলিক দুই কর্মকর্তা।

কঙ্গোর গোয়েন্দা কর্মকর্তারা জানান, এই গোষ্ঠী আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী আইএসের সঙ্গে ঘনিষ্ঠ যোগোযোগ রক্ষা করে চলে। চলতি বছর মার্চে এডিএফকে কালো তালিকাভুক্ত করেছে ওয়াশিংটন। তবে জুন মাসের এক প্রতিবেদনে সন্ত্রাসবাদ বিষয়ক জাতিসংঘের বিশেষজ্ঞরা জানান, আইএসের সঙ্গে এডিএফের সংশ্লিষ্টতার কোনো প্রমাণ পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *