এবার মেঘের মধ্যে পাওয়া গেল প্লাস্টিকের কণা

বিজ্ঞান ও প্রযুক্তি

অক্টোবর ১৬, ২০২৩ ১:২৮ অপরাহ্ণ

 

সম্প্রতি ‘এনভায়রনমেন্টাল কেমিস্ট্রি লেটারস’ জার্নালে জানা গেছে, মেঘের মধ্যে প্লাস্টিকের কণার সন্ধান পেয়েছেন জাপানের বিজ্ঞানীরা। এই প্লাস্টিকের কণা জলবায়ুর ওপর ক্ষতিকর প্রভাব সৃষ্টি করবে বলে মনে করছে বিজ্ঞানীরা।

গবেষণা বিজ্ঞানীরা জানিয়েছেন, তারা মাউন্ট ফুজি ও মাউন্ট ওয়ামা পর্বতে আরোহণ করে কুয়াশা থেকে পানি সংগ্রহ করেন। সেই পানি পরীক্ষার পর দেখা যায় তাতে ৯টি বিভিন্ন ধরনের পলিমার এবং এক রকম রাবার রয়েছে। এর আকার ৭ দশমিক ১ থেকে ৯৪ দশমিক ৬ মাইক্রোমিটার পর্যন্ত। মেঘের পানির প্রতি এক লিটারে ৬ দশমিক ৭ থেকে ১৩ দশমিক ৯ টুকরা প্লাস্টিক পেয়েছেন বিজ্ঞানীরা।

এ ছাড়া নমুনাগুলোতে ‘হাইড্রোফিলিক’ বা পানি-আকৃষ্ট পলিমার প্রচুর পরিমাণে রয়েছে। এতে ধারণা করা হয়, প্লাস্টিক কণাগুলো মেঘ গঠনে এবং জলবায়ু ব্যবস্থায় প্রভাব ফেলছে।

ওয়াসেদা বিশ্ববিদ্যালয়ের গবেষক হিরোশি ওকোচি এক বিবৃতিতে বলেন, যদি বাতাসে প্লাস্টিক দূষণ সমস্যা সক্রিয়ভাবে সমাধান করা না হয়, তাহলে জলবায়ু পরিবর্তন ও পরিবেশগত ঝুঁকি বাস্তবে পরিণত হতে পারে। এটি ভবিষ্যতে অপরিবর্তনীয় ও মারাত্মকভাবে পরিবেশের ক্ষতির কারণ হবে।

বিজ্ঞানীরা বলছেন, প্লাস্টিক সমুদ্র থেকে বায়ুমণ্ডলে পথ খুঁজে নেয়। তখন মাইক্রোপ্লাস্টিকগুলো মেঘের উপাদান হয়ে যায়। আর এই প্লাস্টিক বৃষ্টিপাতের মাধ্যমে আমাদের খাবার এবং পানিকে দূষিত করে। এটি পরিবেশগত ক্ষতি ছাড়াও হৃৎপিণ্ড ও ফুসফুসের স্বাস্থ্যের পাশাপাশি ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *