এটিএম বুথের পানির মূল্য বৃদ্ধির নিন্দা জ্ঞাপন

এটিএম বুথের পানির মূল্য বৃদ্ধির নিন্দা জ্ঞাপন

জাতীয়

আগস্ট ২, ২০২৩ ৩:৪৩ অপরাহ্ণ

ঢাকা ওয়াসার পানির পাম্প স্টেশন থেকে ঢাকা ওয়াসা এবং ড্রিঙ্ক ওয়েল এর এটিএম বুথের পানির মূল্য বৃদ্ধির নিন্দা জানিয়েছে বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজ। গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনের আহ্বায়ক মহিউদ্দিন আহমেদ বলেন, দুদিন আগেও যেখানে সুপেয় পানি বঞ্চিত অসহায় দরিদ্র এবং সাধারণ নাগরিকরা ৪০ পয়সা প্রতি লিটার পানি পেত, সেখানে আজ ১০ পয়সা ভ্যাট সহ প্রতি লিটার ৮০ পয়সায় কিনতে হচ্ছে পানি। ড্রিঙ্ক ওয়েলের এই পানির মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত শুধু অযৌক্তিক তাই নয় এটি নিন্দনীয় এবং সাধারণ মানুষদের জন্য ঢাকা ওয়াসার নেয়া প্রকল্পের সম্পূর্ণ পরিপন্থী।

আমরা জানি ঢাকা ওয়াসা ড্রিঙ্ক ওয়েলকে বিনামূল্যে পানি সরবরাহ করে থাকে এবং তাদের স্থাপনা বিনামূল্যে ব্যবহার করে থাকে। তাই তাদের পানি বিনামূল্যে সরবরাহ করার কথা। কিন্তু তাদের ব্যবস্থাপনার জন্য নামমাত্র মূল্য নির্ধারণ করা হয়েছিল। পাশাপাশি আমরা দুঃখের সাথে লক্ষ্য করলাম ঢাকা ওয়াসার কাণ্ডজ্ঞানহীন কিছু দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা বলেছেন বিদ্যুতের মূল্য এবং আন্তর্জাতিক অর্থনৈতিক পরিবেশ পরিস্থিতির কারণেই পানির মূল্য বৃদ্ধি করা হয়েছে। অনাকাঙ্ক্ষিত এ সকল বক্তব্য দেয়ার জন্য এই কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য কর্তৃপক্ষের প্রতি আমরা অনুরোধ জানাই। কারণ আমরা জানি এই পানি বিক্রির কোন অর্থ ঢাকা ওয়াসা নেয় না।

বর্তমানে ঢাকা ওয়াসার ৩২১ টি পাম্পে এই এটিএম বুথের মাধ্যমে সাধারণ মানুষদের নিকট সুপেয় পানি সরবরাহ করা হচ্ছে। যার উদ্দেশ্য ছিল ঢাকা ওয়াসার সামাজিক দায়বদ্ধতা থেকে মানুষের পাশে দাঁড়ানো। ইতিমধ্যে মানবিক এই কাজের জন্য যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ্যাওয়ার্ড কর্পোরেট এক্সিলেন্স (এসিই) পুরস্কার পেয়েছে ড্রিঙ্ক ওয়েল। তাই ঢাকা ওয়াসা কর্তৃপক্ষের যেই উদ্দেশ্য সামাজিক দায়বদ্ধতা থেকে নাগরিকদের সুপেয় পানি সরবরাহ করার কথা তার সাথে ড্রিঙ্ক ওয়েলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত সাংঘর্ষিক।
আমরা এই মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার করে পূর্বের মূল্য বহাল রাখার জন্য কর্তৃপক্ষকে অনুরোধ করব। পাশাপাশি বিষয়টি সরকারের স্থানীয় মন্ত্রণালয় এবং ঢাকা ওয়াসা কর্তৃপক্ষকে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করছি।

শেখ ফরিদ
বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *