একাদশে ভর্তির প্রথম ধাপে ১২ লাখ ৮৬ হাজার আবেদন

একাদশে ভর্তির প্রথম ধাপে ১২ লাখ ৮৬ হাজার আবেদন

শিক্ষা স্লাইড

আগস্ট ২২, ২০২৩ ১০:৩৪ পূর্বাহ্ণ

একাদশ শ্রেণির ভর্তিতে প্রথম ধাপে আবেদন করেছেন ১২ লাখ ৮৬ হাজার ১৫৫ জন শিক্ষার্থী। রোববার রাত ১২টায় এই আবেদনের সময় শেষ হয়। আগামী ৫ সেপ্টেম্বর রাত ৮টার পর প্রথম ধাপের ফল প্রকাশ করা হবে। ৫ অক্টোবর পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তি চলবে। ক্লাস শুরু হবে ৮ অক্টোবর।

জানা যায়, আবেদনে ভর্তি ফি পরিশোধ করেছেন ১২ লাখ ৯৭ হাজার ৪৭১ জন শিক্ষার্থী। তারা সবাই মোবাইল ব্যাংকিং বিকাশ, নগদ, রকেট, উদয় ও সোনালী সেবার মাধ্যমে ফি পরিশোধ করেছেন। আন্তঃশিক্ষা বোর্ড সোমবার এ তথ্য জানিয়েছে। কারিগরি শিক্ষাবোর্ড তাদের নিজস্ব ব্যবস্থাপনায় একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম করে থাকে।

নির্বাচিত শিক্ষার্থীরা ৭ থেকে ১০ সেপ্টেম্বর নির্বাচন নিশ্চয়নের সুযোগ পাবেন। এরপর ১২ থেকে ১৪ সেপ্টেম্বর দ্বিতীয় ধাপের আবেদন গ্রহণ করা হবে এবং তার ফল প্রকাশ করা হতে পারে ১৬ সেপ্টেম্বর। প্রথম মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে ১৬ সেপ্টেম্বর। ১৭ ও ১৮ সেপ্টেম্বর নির্বাচন নিশ্চয়নের সুযোগ পাবেন দ্বিতীয় ধাপে নির্বাচিতরা।

আর ২০ ও ২১ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে ২৩ সেপ্টেম্বর ফল প্রকাশ করা হবে। ২৪ ও ২৫ সেপ্টেম্বর তৃতীয় ধাপের নির্বাচন নিশ্চয়ন চলবে। আর ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৫ অক্টোবর পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তি চলবে। ক্লাস শুরু হবে ৮ অক্টোবর।

নির্বাচিত শিক্ষার্থীকে ৩৩৫ টাকা দিয়ে প্রাথমিকভাবে ভর্তি নিশ্চিত করতে হবে। আগে প্রাথমিক নিশ্চয়ন ফি ছিল মোট ৩২৮ টাকা।

চলতি বছর অনলাইনে নির্ধারিত ওয়েবসাইটে একাদশ শ্রেণির ভর্তির আবেদন করতে হচ্ছে। অনলাইন ছাড়া সাধারণ শিক্ষার্থীদের কাছ থেকে ম্যানুয়ালি ভর্তির আবেদন নেওয়া হচ্ছে না। ১৫০ টাকা আবেদন ফি দিয়ে সর্বনিু পাঁচটি ও সর্বোচ্চ দশটি কলেজে আবেদন করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *