ঈদের আমেজ ধরে রাখবে ‘ঝুরা মাংস’, দেখুন রেসিপি

ঈদের আমেজ ধরে রাখবে ‘ঝুরা মাংস’, দেখুন রেসিপি

লাইফস্টাইল

জুলাই ৩, ২০২৩ ১০:০১ পূর্বাহ্ণ

ঈদ চলে গেছে তো কী হয়েছে? ঈদের আমেজ ধরে রাখতে আজই বাড়িতে তৈরি করতে পারেন ‘ঝুরা মাংস’।

অতি পরিচিত ঝুরা মাংসের এ পদটি পরিবারের ছোট সদস্য থেকে শুরু করে একেবারে বয়স্ক সদস্য পর্যন্ত পছন্দ করে। আর কোরবানির ঈদ এলে তো কথাই নাই, শতগুণ বেড়ে যায় এর কদর।

তো আর দরি নয়; এক্ষুণি জেনে নিন ঝুরা মাংস তৈরির সহজ রেসিপিটি-

উপকরণ

বাড়িতে ঝুরা মাংস তৈরি করতে প্রয়োজন হবে গরুর মাস ১ কেজি, পেঁয়াজ কুচি দেড় কাপ, ১ চামচ আদা বাটা, ১ চামচ রসুন বাটা, লবণ পরিমাণমতো, ১/২ চামচ গোলমরিচ গুঁড়া, ১ চামচ জিরা বাটা, ধনে বাটা ১ চামচ, বাদাম বাটা ১/২ চামচ, হলুদ গুঁড়া ১/২ চামচ, মরিচ গুঁড়া ১ চামচ, সরষে বাটা ১/২ চামচ, এলাচ ২ টি, দারুচিনি মাঝারি আকারের ৩ টি, লবঙ্গ ৪টি, তেজপাতা ৪টি, সরিষা তেল ১ কাপ ও গরম মসলা গুঁড়া ১/২ চামচ।

প্রণালী

প্রথমে একটি সসপ্যানে আধা কাপ তেলে পেঁয়াজকুচি বাদামি করে ভেজে সব মসলা কষিয়ে নিয়ে মাংস দিয়ে দিতে হবে। পরিমাণমতো পানি দিয়ে মাংস সেদ্ধ করে নিন। মাঝারি আঁচে অনেকক্ষণ রান্না করে মাংসের পানি শুকিয়ে নিতে হবে। এ পর্যায়ে সসপ্যান চুলা থেকে নামিয়ে নিয়ে মাংস নেড়েচেড়ে ঝুরা করে নিতে হবে। অল্প তেলে ১ কাপ পেঁয়াজ বাদামি করে ভেজে বেরেস্তা তৈরি করে ঝুরা মাংসে মিশিয়ে নিন। এবার ভালো করে নাড়তে হবে। মাংস ভাজা ভাজা হয়ে গেলে গরম মসলা ও গোলমরিচের গুঁড়া মাংসের সঙ্গে ভালো করে মিশিয়ে চুলা থেকে নামিয়ে নিন। ব্যাস, তৈরি হয়ে গেল সুস্বাদু ঝুরা মাংস।

রান্না করা ঝুরা মাংস অনেকদিন পর্যন্ত ফ্রিজে রেখে খাওয়া যায়। দিন যত বাড়ে, এ রেসিপির স্বাদ ততই দ্বিগুণ হয়। তাই গতানুগতিক মাংস খেতে যখন আর ভালো লাগবে না তখন ঝুরা মাংস রান্না করে খাবারে নিয়ে আসতে পারেন বাড়তি স্বাদের আভিজাত্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *