ইরান-হুতির পর ইসরাইলে হিজবুল্লাহ রকেট হামলা

ইরান-হুতির পর ইসরাইলে হিজবুল্লাহ রকেট হামলা

আন্তর্জাতিক

এপ্রিল ১৪, ২০২৪ ১০:৩৯ পূর্বাহ্ণ

ইরান থেকে কয়েক ডজন ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ছোড়ার পর এবার ইসরাইলকে লক্ষ্য করে রকেট হামলা চালিয়েছে হিজবুল্লাহ। লেবাননভিত্তিক শিয়া ইসলামপন্থী এই সশস্ত্র সংগঠনটি কাতিউশা রকেট দিয়ে ইসরাইলে হামলা চালায়।

রোববার (১৪ এপ্রিল) লেবাননের ইরান সমর্থিত গোষ্ঠীটি টেলিগ্রাম চ্যানেলে এই তথ্য জানিয়েছে। খবর আল জাজিরা।

এর আগে ইরানের হামলার সঙ্গে সমন্বিতভাবে ইসরাইল লক্ষ্য করে একাধিক ক্ষেপণাস্ত্র ছোড়ে ইয়েমেনের হুতি সশস্ত্র গোষ্ঠী।

হিজবুল্লাহর পক্ষ থেকে জানানো হয়েছে, তারা কয়েক ডজন কাতিউশা রকেট দিয়ে ইসরাইল অধিকৃত গোলান মালভূমির ‘কেইলা ব্যারাকে’ ইসরাইলি সেনাবাহিনীর বিমান ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সদর দফতরকে লক্ষ্যবস্তু করেছে।

সম্প্রতি ইসরাইলি সামরিক বাহিনী দক্ষিণ-পূর্ব লেবাননে হামলা চালিয়েছে। ফলে আগে থেকেই ইসরাইল-লেবানন সীমান্তে উত্তেজনা বিরাজ করছে।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেটে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরাইল। এতে বিপ্লবী গার্ডের দুই কমান্ডারসহ ৭ উচ্চপদস্থ কর্মকর্তা নিহত হন।

সে হামলার জবাবে রোববার (১৪ এপ্রিল) ইসরাইলের ভূখণ্ড লক্ষ্য করে কয়েক ডজন ড্রোন ও ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করে ইরান। তাদের সঙ্গে হামলায় যোগ দেয় ইয়েমেনের ইরানপন্থি সশস্ত্র গোষ্ঠী হুতি।

ব্রিটিশ নিরাপত্তা কোম্পানি অ্যামব্রে জানিয়েছে, হুতি বিদ্রোহীরা ইসরায়েলের দিকে ক্ষেপণাস্ত্র ছুড়েছে। তাদের সম্ভাব্য লক্ষ্য ইসরাইলি বন্দরগুলো।

এর আগে ইসরাইলের বিভিন্ন সামরিক অবস্থান লক্ষ্য করে শুক্রবার (১২ এপ্রিল) অন্তত ৪০টি রকেট ছোড়ে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। সশস্ত্র গোষ্ঠীটি জানায়, ‘শত্রুপক্ষের আর্টিলারি অবস্থান’ লক্ষ্য করে কয়েক ডজন কাতিউশা রকেট ছোড়া হয়েছে। তবে ওই সব হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে জানিয়েছে ইসরাইল।

এদিকে ইরানের ড্রোন নিক্ষেপের পর ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু জানান, প্রতিরক্ষার জন্য তারা সব ধরনের ব্যবস্থা নিয়ে রেখেছেন।

তিনি বলেন, ‘আক্রমণ অথবা প্রতিরক্ষা, আমরা সবকিছুর জন্য প্রস্তুত। ইসরাইল রাষ্ট্র শক্তিশালী। ইসরাইল ডিফেন্স ফোর্স (আইডিএফ) শক্তিশালী। এখানকার জনগণ শক্তিশালী।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *