ইরান ও ভেনিজুয়েলার মধ্যে ২০ বছরের সহযোগিতা চুক্তি স্বাক্ষর

আন্তর্জাতিক

জুন ১২, ২০২২ ৯:৪৮ পূর্বাহ্ণ

ইরানের সঙ্গে ২০ বছরের সহযোগিতা চুক্তি স্বাক্ষর করেছেন দেশটি সফররত ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। এটাকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় থাকা এ দুই তেলসমৃদ্ধ দেশের আরো কাছাকাছি হওয়ার পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।

শনিবার (১১ জুন) ইরানের রাজধানী তেহরানে গুরুত্বপূর্ণ এই চুক্তি স্বাক্ষর হয়। চুক্তি অনুযায়ী, দুটি দেশ জ্বালানি, প্রতিরক্ষা, অর্থনৈতিক ব্যবস্থা ও পর্যটনশিল্পে একে অপরকে সহযোগিতা করবে।

চুক্তি স্বাক্ষরের পর তেহরানে যৌথ সংবাদ সম্মেলন করেন দুই দেশের রাষ্ট্রপ্রধানেরা। এ সময় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেন, এই চুক্তি স্বাক্ষরের মাধ্যমে দুই দেশ উন্নয়নের বিভিন্ন খাতে কাজ করার বিষয়ে একমত হয়েছে।

সংবাদ সম্মেলনে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন, জ্বালানি ও অর্থনৈতিক খাতে দুই দেশ একে অপরকে সহযোগিতা করবে। পাশাপাশি প্রতিরক্ষা খাতের বিভিন্ন প্রকল্প নিয়েও একত্রে কাজ করবেন তারা।

রাশিয়া, চীন, কিউবা ও তুরস্কের মতো ইরানও ভেনেজুয়েলার অন্যতম বন্ধুপ্রতিম দেশ। বিভিন্ন বিষয়ে বিরোধ থাকায় দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া ভাষণে ইব্রাহিম রাইসি বলেন, কয়েক বছর ধরে প্রতিকূল পরিস্থিতির মধ্যে ভেনেজুয়েলার জনগণ অবিচল থেকেছেন। প্রেসিডেন্ট ও সরকারি কর্মকর্তারাও দৃঢ়ভাবে নিষেধাজ্ঞা সামলেছেন।

ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনা জানিয়েছে, সহযোগিতা চুক্তিতে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা স্বাক্ষর করেছেন। এর মধ্যে রাজনৈতিক, সাংস্কৃতিক, পর্যটন, অর্থনৈতিক, তেল ও পেট্রোকেমিক্যাল খাত রয়েছে।

নিকোলাস মাদুরো বলেছেন, ইরান ও ভেনেজুয়েলার মধ্যে গুরুত্বপূর্ণ কিছু বিষয়ে সহযোগিতা চুক্তি হয়েছে। সেগুলো হলো, জ্বালানি, পেট্রোকেমিক্যাল, তেল, গ্যাস ও শোধনাগার।

চুক্তি অনুযায়ী, আগামী ১৮ জুলাই থেকে ইরানের রাজধানী তেহরান থেকে ভেনেজুয়েলার রাজধানী কারাকাস পর্যন্ত সরাসরি বিমান চলবে।

সূত্র: আল-জাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *