ইবি কর্মকর্তাদের কর্মবিরতি: পোষ্য কোটায় শর্ত শিথিলের দাবি

ইবি কর্মকর্তাদের কর্মবিরতি: পোষ্য কোটায় শর্ত শিথিলের দাবি

শিক্ষা

আগস্ট ৫, ২০২৩ ৬:০৮ অপরাহ্ণ

মংক্যচিং মারমা, ইবি প্রতিনিধি।।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করলেই পোষ্য কোটায় বিশ্ববিদ্যালয়ে আবেদন ও ভর্তি নেওয়ার দাবিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ে(ইবি) কর্মবিরতি পালন করেছে বিশ্ববিদ্যালয় কর্মকর্তা ও কর্মচারীরা।

শনিবার (৫ আগস্ট) সকাল ৯ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত প্রায় ৫ ঘন্টা কর্মবিরতি পালন করেছে তারা। এসময় তারা কর্মসূচীর অংশ হিসেবে প্রায় বিশ মিনিট শিক্ষকদের বাস আটকে রেখেছিলো।

কর্মসূচী পালনরত কর্মকর্তা-কর্মচারীরা জানায়, ২০২০-২১ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় পোষ্যকোটাকারীদের ন্যুনতম যোগ্যতার শর্তে ভর্তি করা হয়েছিলো। কিন্তু ২০২১-২২ এবং ২০২২-২৩ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষায় ৩০ নম্বর পেলেই বিশ্ববিদ্যালয়ে আবেদন ও ভর্তি নেওয়ার শর্ত রাখা হয়। পোষ্য কোটা থাকা সত্বেও অনেক কোটাধারী ভর্তি হতে পারছে না।

এবিষয়ে কর্মকর্তা সমতির সভাপতি এটিএম এমদাদুল আলম বলেন, আজ আমরা সকাল ৯ টা থেকে ২ টা পর্যন্ত কোনো কাজই করিনাই। কিন্তু প্রশাসন থেকে আমাদেরকে কোনো আশ্বাস দেওয়া হয় নাই। তাই আমরা আজ থেকে প্রতিদিন সকাল ৯ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত কর্মবিরতি পালন করবো আমাদের দাবি আদায় হওয়ার আগ পর্যন্ত। তবে ছাত্র-ছাত্রীদের সংশ্লিষ্ট সকলধরনের কাজ যথাসময়ে চলতে থাকবে।

শিক্ষকদের বাস আটকে রাখার বিষয়ে শিক্ষকসমিতির সাধারণ সম্পাদক তপন কুমার জোদ্দার বলেন, আজকের এই বিষয়ে আমরা শিক্ষকসমিতির সভাপতিসহ উপাচার্যের কাছে গিয়েছিলাম। প্রত্যেকেরই আন্দোলন করার অধিকার রয়েছে। কিন্তু শিক্ষকদের বাস যেনো নিরবচ্ছিন্ন থাকে। কারণ শিক্ষকদের অনেক গুরুত্বপূর্ণ কাজ থাকতে পারে। পরে প্রশাসন আমাদেরকে জানায় যে আজকের জন্য ১০-১৫ মিনিট লেট হতে পারে এর পরে সব গাড়ি ছেড়ে দেওয়া হবে।

আর আমাদের একটি সিদ্ধান্ত প্রশাসনকে জানানো হয়েছে যে যদি শিক্ষকদের কোনো গাড়ি আটকানো হয় তাহলে এরপরদিন থেকে শিক্ষকরা কর্মবিরতি পালন করবে এবং এটি শিক্ষক সমিতির সাধারণসভায় পাসকৃত।

সার্বিক বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা যে দাবিতে আন্দোলন করছে সেটি আমার হাতে নাই। এটি সেন্ট্রালের বিষয়। তারা যে দাবিদাওয়াগুলো করেছিলো সেটি আমি গুচ্ছ কমিটির কাছে চিঠি পাঠিয়েছি। এটি গর্ভমেন্টের ইস্যু। আমি শুধু দাবিগুলো প্রেরণ করতে পারি। তারপরও ওনারা যেহেতু দাবি করেছেন আমি শুধু রিকুয়েষ্ট করতে পারি। পরবর্তী মিটিংয়ে আমি আমার বিশ্ববিদ্যালয়ের অবস্থান তুলে ধরবো। যদি তারা মেনে নেয় তাহলেতো ভালোই।

শিক্ষকদের বাস আটকে রাখার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, শিক্ষকদের বাস আটকে, শিক্ষার্থীদের বাস আটকে আন্দোলন করা পুরো নৈতিকতার বাইরে। আন্দোলন করার অধিকার সবার আছে। কিন্তু তারা যদি এভাবে আন্দোলনের নামে এটা ওটা আটকায় তখন অন্যগ্রুপ যেমন শিক্ষকরা আমার কাছে জবাবদিহি চাইতে আসবে, শিক্ষার্থীরা দল বেধে আসবে। এতে করে আমাদের ইবি পরিবারের মধ্যে মুখোমুখি অবস্থা তৈরি হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *