ইউক্রেনে রুশ গোলায় ফরাসি সাংবাদিক নিহত

খেলা

মে ৩১, ২০২২ ৯:০৯ পূর্বাহ্ণ

পূর্ব ইউক্রেনের লুহানস্কে রুশ গোলায় এক ফরাসি সাংবাদিক নিহতের খবর পাওয়া গেছে। ওই সাংবাদিকের নাম ফ্রেডেরিক লেক্লার্ক-ইমহফ।

রয়টার্স জানায়, স্থানীয় গভর্নর সেরহি হেইদেই জানান, সোমবার (৩০ মে) যুদ্ধে ক্ষতিগ্রস্ত নাগরিকদের সরানোর কাজে ব্যবহৃত সাঁজোয়া যানে ওই সাংবাদিককে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হচ্ছিল। এ সময় ওই গাড়িতেই রুশ গোলা আঘাত হানে। সেখানেই গুরুতর আহত হয়ে তিনি মৃত্যুবরণ করেন।

ম্যাসেজিং অ্যাপ টেলিগ্রামে দেয়া পোস্টে তিনি বিষয়টি নিশ্চিত করেছেন। এ সময় তিনি লেক্লার্ক-ইমহফের গণমাধ্যমকর্মী হিসেবে ব্যবহৃত আইডি কার্ডের একটি ছবিও সংযুক্ত করেন। এসময় তিনি আরও জানান, এক ফরাসি সাংবদিক নিহত হওয়ার পর এই অঞ্চল থেকে লোকজনকে সরিয়ে নেওয়ার কার্যক্রম স্থগিত করা হয়েছে।

ইউক্রেনে সাংবাদিক নিহত হওয়ার কথা স্বীকার করেছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। সোমবার (৩০ মে) এক টুইটার বার্তায় তিনি বলেন, ‘সাংবাদিক ফ্রেডেরিক লেক্লার্ক-ইমহফ যুদ্ধের বাস্তবতা দেখানোর জন্য ইউক্রেনে ছিলেন। রুশ বোমা হামলা থেকে বাঁচতে পালাতে বাধ্য হওয়া বেসামরিকদের সঙ্গে একটি বাসে তিনি গুরুতর আহত হয়ে মৃত্যুবরণ করেন।’

এসময় তিনি নিহত লেক্লার্কের পরিবার সহকর্মীদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

৩২ বছর বয়সী লেক্লার্ক-ইমহফ ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরুর পর তার দ্বিতীয় সফরে ছিলেন। তিনি সেভারোদোনেৎস্কের কাছাকাছি ছিলেন বলে ফরাসি ও ইউক্রেনীয় দূতাবাস ভিন্ন ভিন্ন বিবৃতিতে জানিয়েছে। খবর আলজাজিরার।

তিনি ‘বিএফএম টেলিভিশন নিউজ চ্যানেল’ নামের একটি গণমাধ্যমে কর্মরত ছিলেন। বিএফএম তাদের একজন সংবাদকর্মী নিহতের ঘটনা নিশ্চিত করে জানিয়েছে, ম্যাক্সিম ব্রান্ডস্ট্যাটার নামে ইমহফের আরেক সহকর্মীও আহত হয়েছেন। এমন ঘটনায় সাংবাদিকদের নিরাপত্তা নিয়েও প্রশ্ন তোলে প্রতিষ্ঠানটি।

ফরাসি পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কলোনা টুইটারে রুশ বোমাহামলার কথা উল্লেখ করে লিখেছেন, ‘আমি লুহানস্কের সরকারের সঙ্গে কথা বলেছি এবং প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে একটি অনুসন্ধানের আহ্বান জানিয়েছে। তারা একমত পোষণ করে আমাদের সাহায্য করবেন বলে জানিয়েছেন।’

এদিকে ইউক্রেনের পূর্বাঞ্চল দোনবাস দখলের অভিযানে অব্যাহত এগিয়ে যাচ্ছে রুশ সেনাবাহিনী। লুহানেস্কের সেভেরোদোনেৎস্কের গভর্নর সেরহি গাইডাই সোমবার (৩০ মে) এক বিবৃতি বলেছেন, দুর্ভাগ্যজনকভাবে খারাপ খবর আছে। শত্রুরা (রুশ সেনা) শহরে প্রবেশ করছে। খবর রয়টার্সের।

সেভেরোদোনেৎস্কে বর্তমানে ‘তীব্র লড়াই হচ্ছে’ বলেও জানান গভর্নর। খবরে বলা হয়েছে, অতি গোলাবর্ষণের কারণে সেভেরোদোনেৎস্ক শহর রক্ষার দায়িত্বে থাকা ইউক্রেনীয় সেনারা ভেঙে পড়েছে। তারা রণে ভঙ্গ দিয়ে পিছু হটছে। ফলে প্রতিরোধ ব্যবস্থা ভেঙে পড়েছে। কিন্তু তারা এখনও আত্মসমর্পণ করেনি।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি সেভেরোদোনেৎস্কের বিষয়ে বলতে গিয়ে জানান, শহরটি পুরোপুরি ধ্বংস করে দিয়েছে রুশ সেনারা। রোববার রাতের ভাষণে ওই শহরের ৯০ শতাংশ ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

জেলেনস্কি বলেন, সেভেরোদোনেৎস্ক শহরের সব গুরুত্বপূর্ণ অবকাঠামো ধ্বংস হয়ে গেছে এবং ৯০ শতাংশ ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি আরও বলেন, সেভেরোদোনেৎস্ক দখল করাই এখন দখলদার রুশ বাহিনীর প্রধান কাজ। আমরা এই শহর ধরে রাখার জন্য যথাসাধ্য চেষ্টা করছি। কিন্তু রুশ সেনারা হতাহতের বিষয়টি নিয়ে কোনো চিন্তাই করছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *